শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে অনন্যা পিঠা প্রতিযোগিতা অনুষ্ঠিত

সিরাজগঞ্জে অনন্যা পিঠা প্রতিযোগিতা অনুষ্ঠিত

সিরাজগঞ্জে অনন্যা পিঠা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে ।এতে অনন্যা পিঠা ম্যাগজিন এবং লবী রহমান’স কুকিং ফাউন্ডেশনের আয়োজনে সিরাজগঞ্জ শহরের ঐতিহ্যবাহী গৌরী আরবান  উচ্চ বিদ্যালয়ে শুক্রবার সকাল ১০ টা  হতে দুপুর ২ টা অত্র বিদ্যাপীঠের হলরুমে  পর্যন্ত উক্ত  অনন্যা পিঠা উৎসব অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বক্তব্যে রাখেন,  সিরাজগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের মহিলা  ভাইস চেয়ারম্যান অধ্যাপিকা হাসনা হেনা। 

তিনি তার বক্তব্যে বলেন, আমাদের দেশের হাজার বছরের গ্রামীণ লোকজ সংস্কৃতির সাথে  গভীর ভাবে জড়িত রয়েছে নতুন চালের পিঠা পুলি। প্রচলিত পিঠায় ধরে রাখে আত্মীয়ের বন্ধন। আত্নীয়দের বাড়ীতে বাড়িতে পিঠা পাঠানো সমাজ সংস্কৃতির বড় একটা রীতি। পিঠা পুলির আয়োজন  যেমন সামাজিক সমপৃীতির বন্ধন সুদৃঢ় করে তেমনি পিঠা বাহারি রকমের পিঠা শৈল্পিক বহন করে। কিন্তু বর্তমান  যুগে এদেশের মানুষের অনেকের রুচির পরিবর্তন এবং আধুনিক প্যাকেট জাত খাদ্যের ভিড়ে হারিয়ে যেতে বসেছে আমাদের লোকজ ঐতিহ্য নিরাপদ খাদ্য সংস্কৃতি বাঙালির পিঠা উৎসব। তাই আমাদের নিরাপদ মুখরোচক  খাদ্য  হিসেবে নিজ হাতের  পিঠা তৈরি এ পিঠার স্বাদ অন্যরকম। আমাদেরকে বাহারি রকমের  ভালো মানের পিঠা তৈরি করতে হলে শিখতে হবে।  নতুন প্রজন্মদেরকে পিঠা তৈরি করার জন্য প্রশিক্ষণ করতে হবে। 

আজকের এ পিঠা প্রতিযোগিতায় আপনারা  অনেক সুন্দর সুন্দর তাক লাগানো পিঠা বানিয়ে এনেছেন।প্রতি প্রতিযোগীকে তার পছন্দ মত মোট তিনটি করে পিঠা বানিয়ে আনতে বলা হয়েছিলো। এখানে যারা পিঠা বানিয়ে এনেছেন তারা সবাই পিঠা বানানোয় পারদর্শী।কেউ কারও চেয়ে কম না।বলতে হবে আমরা সবাই ফাস্ট। মন খারাপ করার কিছু নেই।এই প্রতিযোগিতায় অংশ গ্রহন করে আমরা যেমন আনন্দিত হয়েছি তেমনি অনেক কিছু  শেখা গিয়াছে । এমন প্রতিযোগিতার আয়োজন প্রতি বছর হওয়া দরকার।শীতকাল আসবে আর নতুন চালের পিঠা খাবোনা তা তো হতে পারেনা?আমরা ভোজনে বাঙালী।আমরা সিরাজগঞ্জের মেয়েরা পিঠার কারিগর সেটা ঢাকার বিজ্ঞ বিচারকগণেরা দেখে গেলেন। আমাদের সবার মাঝে উপস্থিত থেকে এতো সুন্দর একটা অনুষ্ঠান উপহার দেয়ার জন্য লবি আপু টনি ভাই সহ সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। 

অনুষ্ঠানে বিচারক মন্ডলী হিসেবে ছিলেন, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শেফ এবং লবি রহমান’স কুকিং ফাউন্ডেশনের  উপদেষ্টা  টনি খান, লবি রহমান’স কুুকিং ফাউন্ডেশন এবং মিডিয়া ব্যক্তিত্ব লবি রহমান,  লবি রহমান’স কুকিং ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ  এবং উপস্থাপক বাংলাদেশ বেতার পলিন-ডি-রোজারিও, লবি রহমান’স কুকিং ফাউন্ডেশনের উপদেষ্টা তনিমা চন্দনা। 

উক্ত   পিঠা প্রতিযোগিতায় নতুন চাল দিয়ে  প্রত্যেকে কমপক্ষে ৩ টি করে পিঠা তৈরি করে আনতে বলা হয়েছিলো। প্রতিযোগিতায়  মোট ২৯ জন নারী স্টল প্রদর্শনী করেন। পরে কয়েক জনকে বিজয়ী করা হয় এবং বাকি সকলদের উৎসাহ দিয়ে  আরো ভালো করবে বলে বিজ্ঞবিচারক মন্ডলীরা জানান।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই