বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সিরাজগঞ্জে আরও ৬০২টি ঘর পাচ্ছে ভূমিহীন পরিবার

সিরাজগঞ্জে আরও ৬০২টি ঘর পাচ্ছে ভূমিহীন পরিবার

বাংলাদেশে কোন মানুষ যেন ভূমিহীন ও গৃহহীন না থাকে, এই লক্ষ্য নিয়ে কাজ করছে বর্তমান সরকার। এরই ধারাবাহিকাতায় সিরাজগঞ্জে মুজিববর্ষ উপলক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন মানুষের জন্য আধা পাকা ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার। যার ফলশ্রুতিতে কয়েক ধাপে এরই মধ্যে জেলায় ২১১৫ টি ঘর বিতরণ করা হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে আরও ৬০২টি ঘর পেতে যাচ্ছে ভূমিহীন ও গৃহহীন পরিবার।

‘আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ এ স্লোগানে সাড়া পড়েছে সারা দেশে। এ স্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের ন্যায় সিরাজগঞ্জেও গৃহহীন মানুষের মাঝে ঘর বিতরণ করে যাচ্ছে ।

সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা যায়, জেলার ৯টি উপজেলার বিভিন্ন স্থানে এ প্রকল্পের ২৭১৭ টি ঘর মধ্যে ২১১৫টি ঘর ইতিমধ্যে ভূমিহীন ও গৃহহীন মানুষের মাঝে বিতরণ করা হয়েছে। এতে গৃহহীন পরিবারগুলোর মুখে হাসি ফুটেছে। জেলায় কয়েক পর্যায়ে ঘর প্রদান করা হয়, ১ম পর্যায়ে ৭৯৬ টি, ২য় পর্যায়ে ৪৮১ টি, ৩য় পর্যায়ে ৮৩৮ টি হয়েছে এবং ৪র্থ পর্যায়ে ৬০২ টি ভূমিহীন ও গৃহহীন বসবাস করতে পারবে।

আরও জানা যায়, জেলার ৯টি উপজেলার বিভিন্ন স্থানে এ প্রকল্পের ২৭১৭ টি ঘরে প্রায় ৩৫৩৯ জন পরিবার নিয়ে বসবাস করতে পারবে। ইতিমধ্যেই কিছু পরিবার নিয়ে বাসবাস শুরু করেছে। এতে গৃহহীন পরিবারগুলোর মুখে হাসি ফুটেছে। জেলার বিভিন্নস্থানে দীর্ঘদিন ধরে স্থানীয়দের দখলে থাকা সরকারী খাস জমি উদ্ধার করে সেখানে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে এসব ঘর তৈরী করা হচ্ছে। নির্মাণাধীন ঘরগুলো সার্বিকভাবে স্ব-স্ব উপজেলা নির্বাহী অফিসার, এসিল্যান্ড, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাগণ কাজের তদারকি ও অগ্রগতি মনিটরিং করছেন।

উল্লেখ্য যে, এই প্রকল্পের মধ্যে সিরাজগঞ্জের সদরে ৬১৫টি, কাজিপুরে ২৩২টি, উল্লাপাড়ায় ৩০৪টি, রায়গঞ্জে ৪৯৫টি, বেলকুচিতে ১৩০টি, শাহজাদপুরে ২৮১টি, কামারখন্দে ২৮৪টি, তাড়াশে ৩২১টি, চৌহালী উপজেলায় ৫৫টি ঘর ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে বরাদ্দ দেয়া হয়েছে। যাতে থাকছে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত দুই কক্ষবিশিষ্ট ঘর।

জেলা রাজস্ব কর্মকর্তা মোবারক হোসেন জানান, নির্মাণাধীন ঘরগুলো সার্বিকভাবে স্ব-স্ব উপজেলা নির্বাহী অফিসার, এসিল্যান্ড, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাগণ কাজের তদারকি ও অগ্রগতি মনিটরিং করছেন, অতিদ্রুত ঘর গুলো বরাদ্দ দেয়া হবে।

এ বিষয়ে জেলা প্রশাসক মীর মো: মাহবুবুর রহমান জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার প্রকল্পের আরও ৬০২ ঘর তৈরীর কাজ প্রায় শেষের দিকে। সে অনুযায়ী এসব ঘর অতিদ্রুত ভিত্তিতে ভূমিহীন ও গৃহহীন মানুষের মাঝে বরাদ্দ দেয়া হবে। আমরা অতিদ্রুত ভিত্তিতে তিনটি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন উপজেলা ঘোষণা করব।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক