শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সিরাজগঞ্জে স্কোয়াশ চাষে লাভবান হচ্ছে কৃষক

সিরাজগঞ্জে স্কোয়াশ চাষে লাভবান হচ্ছে কৃষক

স্কোয়াশ একটি কুমড়া জাতীয় সবজি। এটি একটি বিদেশি সবজি হলেও ভোক্তার কাছে এর চাহিদা অন্যরকম। অপরদিকে উচ্চমূল্যের ফসল হওয়ায় স্কোয়াশ চাষে কৃষকের আগ্রহ দিন দিন বাড়ছে। স্কোয়াশ চাষে বিঘা প্রতি প্রায় ২০ হাজার টাকা উৎপাদন ব্যয় হলেও উৎপাদিত স্কোয়াশ বিক্রি করে প্রায় দেড় লাখ টাকা পাওয়া যায়। এতে স্কোয়াশ চাষে খরচ বাদে বিঘা প্রতি কৃষকের প্রায় ১ লাখ ৩০ হাজার টাকা লাভ হয়। মাত্র ৪০-৫০ দিনেই এ ফসল পাওয়া যায়। ফলে স্কোয়াশ চাষে লাভবান হচ্ছে কৃষক।

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার রূপবাটি ইউনিয়নের চর ধুনাইল গ্রামসহ বিস্তীর্ণ চরে এ সবজির চাষ হচ্ছে। চলতি মৌসুমে এ উপজেলায় ৮ হেক্টর জমিতে স্কোয়াশ চাষ হয়েছে। স্থানীয় চাহিদা মিটিয়ে এখানকার স্কোয়াশ সরাসরি চলে যাচ্ছে ঢাকায়। উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকেও স্কোয়াশ চাষ বাড়াতে পদক্ষেপ নেওয়া হয়েছে। আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্প থেকে মালচিং শীট ব্যবহার করে উন্নতমানের স্কোয়াশ উৎপাদন প্রদর্শনী স্থাপন করা হয়েছে।

প্রদর্শনীপ্রাপ্ত কৃষক আব্দুস সালাম জানান, মালচিং শীট ব্যবহার করার ফলে স্কোয়াশ চাষে পানি সেচ, নিড়ানি দিতে হয়নি। রোগবালাইয়ের উপদ্রব কম। তিনি আরো বলেন, প্রতি বিঘা জমিতে ২ হাজার ৫০০ গাছ আছে। প্রতি গাছে গড়ে ৩-৪টি স্কোয়াশ রয়েছে। প্রতিটি স্কোয়াশ ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. এহসানুল হক বলেন, কৃষকদেরকে আমরা উচ্চমূল্যের ফসলের দিকে নিয়ে যাচ্ছি। যাতে তারা লাভবান হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আব্দুস ছালাম বলেন, অল্প সময়ে স্বল্প বিনিয়োগে স্কোয়াশ চাষে অধিক লাভ করা যায়। স্কোয়াশ চাষে কৃষকরা ব্যাপক সফলতা পাচ্ছেন। এই চরের আবহাওয়া স্কোয়াশ চাষের জন্য উপযোগী এবং লাভজনক। সেজন্য এর চাষ বাড়াতে আমরাও কৃষকদেরকে পরামর্শ দিচ্ছি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক