শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কৃষির অপার সম্ভাবনা সিরাজগঞ্জ

কৃষির অপার সম্ভাবনা সিরাজগঞ্জ

সিরাজগঞ্জ এক অপার সম্ভাবনার জনপদ। এই জেলায় সব ধরনের ফসলই কম বেশ উৎপাদন হয়ে থাকে। এখানকার কৃষকরা চর এলাকায় বাদাম, ভুট্টা, গম, মরিচ, পিয়াজ, রসুন ধানসহ ব্যাপক ফসল উৎপাদন করে থাকে। এসব ফসল উৎপাদনের পর সঠিকভাবে বাজারজাত করতে পারলেই সিরাজগঞ্জ হয়ে উঠবে কৃষির অন্যতম হাব।  

আমাদের মহান স্বাধীনতার অন্যতম সুফল হচ্ছে অবহেলিত 'কৃষি এবং কৃষক' - এই জাতীয় টার্মসমূহ এখন সম্মানের জায়গায় অধিষ্ঠিত হয়েছে। বাংলাদেশ আজ শুধু খাদ্যে স্বয়ংসম্পন্নই নয়, উল্লেখযোগ্য রপ্তানিকারক দেশও বটে।

'উৎপাদন থেকে বিপণন' পর্যন্ত পরিকল্পিতভাবে কৃষিপণ্য বাজারজাত করা গেলে কৃষক থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত ব্যবসা-বিনিয়োগ চেইন-এর মধ্যে সকলেই সমহারে লাভবান হবার নিশ্চয়তা থাকে। বিশেষ করে এই প্রক্রিয়ার ভোক্তা পর্যায়ে খাদ্যমান নিশ্চিত করার দায়বদ্ধতা এড়িয়ে যাবার কোন সুযোগ নাই।

শস্যভান্ডার সিরাজগঞ্জের পলি ঢাকা উর্বরা মাটি উন্নত জাতের শাক সবজি উৎপাদনের জন্য বহুকাল থেকেই প্রসিদ্ধ। দেশ বিদেশেও এর ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু বিপণনের ক্ষেত্রে টেকসই ব্যবস্থাপনার অভাবে মধ্যসত্ত্বভোগী দালাল ফড়িয়ারা একচেটিয়া মুনাফা ভোগ করে থাকে। উৎপাদক এবং ভোক্তা উভয়ই ন্যায্য মূল্যে পণ্য ক্রয়- বিক্রয়ে বঞ্চিত হয়।

তবে বর্ষার সময় প্রতি বছরই যমুনা চরের মানুষ গুলির জীবনে নেমে আসে ঘোর অন্ধকার। এসময় তারা বাড়ি ঘর ছেড়ে আশ্রয় নেয় অন্যত্র। পরিবার পরিজন নিয়ে তাদের পড়তে হয় বিপাকে। বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে তারা আশায় বুক বাঁধে। আবার তারা চরে এসে বসতি স্থাপন করে। জমিগুলিতে নতুন পলি পড়ায় জমির উর্বরা শক্তি বৃদ্ধি পাওয়ায় অল্প খরচে প্রচুর পরিমাণ ফসল জন্মায়।

এতে ফসল উৎপাদনে খরচও কম হয়। এছাড়া পলি মাটিতে কাচা ঘাস হওয়ায় পশুর খাদ্য হিসেবে ব্যবহার করা হয়। কাচা ঘাস খাওয়ানো হলে গরু দুধ বৃদ্ধি পায়। তাছাড়াও গরু মোটাতাজা করণে বিশেষ সহায়ক হিসেবে কাজ করে। যে কারণে চর এলাকার কৃষক পরিবার গুলোতে অর্থনৈতিক সচ্ছলতা ফিরে এসেছে।

সিরাজগঞ্জের দিগন্ত বিস্তৃত উর্বর চরাঞ্চল অর্গানিক ফসল উৎপাদনের একটি অত্যন্ত লাভজনক ক্ষেত্র হতে পারে। আমাদের শিক্ষিত ও উদ্যোগী যুবশক্তিকে সুষ্ঠু নীতিমালাসহ পরিকল্পিতভাবে কাজে লাগিয়ে সিরাজগঞ্জকে অর্গানিক শস্য, মশলা এবং শাক সবজির 'হাব'-এ পরিণত করা যায়।

এই 'হাব' থেকে এ্যাপ-এর মাধ্যমে তালিকাভুক্ত ক্রেতাগণের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় শাক সবজি প্যাকেটজাত আকারে পৌঁছে দেয়ার ব্যবস্থা করা হলে একদিকে যেমন 'উৎপাদন থেকে বিপণন' পর্যন্ত বানিজ্য সুবিধার ক্ষেত্রে সামঞ্জস্য তৈরি হবে, অপরদিকে হাজার হাজার শিক্ষিত বেকার যুবকদেরও কর্মসংস্থান হবে। পাশাপাশি, অর্গানিক খাদ্যশস্য বিদেশে রপ্তানি করেও আমরা আমাদের অবস্থার উন্নতি সাধন করতে সক্ষম হবো।

সিরাজগঞ্জ জেলার কাজিপুর থেকে শুরু করে চৌহালি পর্যন্ত অসংখ্য চরে নানা ধরনের ফসলের ব্যাপক চাষ হয়েছে।

স্থানীয় কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এবছর যমুনা চরে ৭৪০০ হেক্টর ভুট্টা, ৫১৪০ হেক্টর বাদাম, ১০০০ হেক্টর মরিচ, ৩৫০০ হেক্টর খেসারী, ২৫৫০ হেক্টর মসুর, ৩৪৫০ হেক্টর জমিতে বিভিন্ন ধরনের সবজি চাষ হয়েছে। নতুন পলিমাটিতে এইসব ফসলের ফলনও হয়েছে বেশ ভালো। এতে এই সব চরের কৃষকরা খুব খুশি। 

ইতিমধ্যেই সিরাজগঞ্জের চরে উৎপাদিত মরিচের সুনাম দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। দেশের বিভিন্ন এলাকার পাইকাররা এসে এইগুলি কিনে নিয়ে যায়। বঙ্গবন্ধু সেতুর পর থেকে অনেক চরই স্থায়ী চরে পরিণত হয়েছে। শুষ্ক মৌসুমে এইসব দুর্গম চর গুলিতে বসেছে প্রাণের মেলা। শুষ্ক মৌসুমে চরগুলিতে প্রচুর পরিমাণে ঘাস জন্মে যে কারণে অনেকেই এখন বাণিজ্যিকভাবে গবাদি খামার গড়ে তোলা হয়েছে। প্রচুর ঘাস থাকায় গবাদি পশু পালনে তেমন খরচ না হওয়ায় কৃষকরা বেশ লাভবান হচ্ছেন।    

স্বল্প খরচে ফসল উৎপাদন করতে পেরে চরবাসীরা খুশি হলেও উৎপাদিত পণ্য বাজারজাত করতে গিয়ে তাদের হাসি মুখ মলিন হয়ে যায়। কারণ চরে যোগাযোগ ব্যবস্থা ভাল না থাকায় তাদের  উৎপাদিত পণ্য নিয়ে বিপাকে পরতে হয়। সচেতন মহলের মতে এব্যাপারে কার্যকরী উদ্যোগ নিলে সিরাজগঞ্জের চরবাসীদের জীবনমান উন্নয়নের পাশাপাশি অর্থনৈতিক বৈপ্লবিক পরিবর্তন ঘটবে যা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

লেখক: সিনেট সদস্য জাবি এবং উদ্যোক্তা ও পরিচালক, সিরাজগঞ্জ ইকোনমিক জোন। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই