শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কাজিপুরে ইউপির জনপ্রতিনিধি ও সচিবদের মৌলিক প্রশিক্ষণ কোর্স

কাজিপুরে ইউপির জনপ্রতিনিধি ও সচিবদের মৌলিক প্রশিক্ষণ কোর্স

সিরাজগঞ্জের কাজিপুরে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও সচিবদের জন্য ইউনিয়ন পরিষদ সম্পর্কিত মৌলিক প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। জাতীয় স্থানীয় সরকার ইন্সটিটিউট (এনআইএলজি) ও কাজীপুর উপজেলা প্রশাসনের আয়োজনে তিন দিন ব্যাপী এ প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে গত ৩০ জানুয়ারী। কোর্সটি শেষ হবে ১ ফেব্রুয়ারী।

প্রশিক্ষণ কোর্সে কাজীপুরের ১২টি ইউনিয়নের চেয়ারম্যান, সদস্য ও সচিবগণ অংশ নেন। প্রশিক্ষণের বিষয়বস্তু ছিল, ইউনিয়ন পরিষদের কার্যপরিচালনা, জনপ্রতিনিধি ও কর্মচারীদের দায়িত্ব কর্তব্য, স্থানীয় সম্পদ আহরণ, কর নির্ধারণ, বাজেট প্রণয়ন, উন্নয়ন কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, সরকারী ক্রয় পদ্ধতি, পরিষদের হিসাব রক্ষণ ও নিরীক্ষণ, গ্রাম আদালত আইন, জন্ম ও মৃত্যু নিবন্ধন, দুর্যোগ ব্যবস্থাপনার কার্যক্রম সম্পর্কিত।

কাজিপুর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুখময় সরকারের সভাপতিত্বে কোর্সটির উদ্বোধন করেন এনআইএলজি স্থানীয় সরকার বিভাগের উপসচিব ও যুগ্ম পরিচালক (প্রশিক্ষণ ও পরামর্শ) শফিকুল ইসলাম। কোর্সটিতে প্রশিক্ষণ প্রদান করেন, উপজেলা কৃষি কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোমেনা পারভীন পারুল, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা একেএম শাহাআলম মোল্লা, সমাজ সেবা কর্মকর্তা আলাউদ্দীন প্রমুখ।  বাজেট প্রণয়ন সম্পর্কিত বিষয়ের নির্দেশনায় ছিলেন সিরাজগঞ্জের স্থানীয় সরকারের উপ -পরিচালক তোফাজ্জল হোসেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই