বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রায়গঞ্জে ইরি-বোরো রোপণে ব্যস্ত কৃষক

রায়গঞ্জে ইরি-বোরো রোপণে ব্যস্ত কৃষক

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় কৃষকরা আগাম ইরি-বোরো চাষে নেমেছেন। ইরি-বোরো মৌসুমের শুরুতেই কনকনে শীত উপেক্ষা করে উপজেলার বিভিন্ন এলাকায় বোরো ধানের চারা বীজ লাগাতে এখন ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

উপজেলার কৃষক আব্দুল করিম জানিয়েছেন, গতবারের চেয়ে এবার দ্বিগুণ চাষি আগাম ইরি-বোরো চাষের জন্য কোমর বেঁধে মাঠে নেমেছেন। অন্য বছরের ন্যায় এবারও ইরি-বোরোর পুরো মৌসুমে সার ও সেচকাজের জন্য সঠিকভাবে বিদ্যুৎ সরবরাহ করা হলে চলতি মৌসুমেও ধানের বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।

এছাড়া, অনুকূল আবহাওয়া অব্যাহত থাকলে বাম্পার ফলনের আশা করছে কৃষি সম্প্রসারণ বিভাগ।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রউফ জানান, চলতি বোরো মৌসুমে উপজেলার নয়টি ইউনিয়নে মোট প্রায় ১৯ হাজার ৪শ ৭৫ হেক্টর জমিতে ইরি-বোরো চাষ করে উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।

উপজেলার ১ নং ধামাইনগর ইউনিয়নের কৃষক  এস.এম জাকারিয়া বলেন, ‘আমরা এবার আমন ধানের দাম ভালো পেয়েছি। তাই আগেই ইরি-বোরো ধানের চাষ শুরু করছি।

উপজেলার পশ্চিম লক্ষিকোলা  গ্রামের কৃষক আবু সুফিয়ান তালুকিদার জানান, আগাম ইরি- বোরো রোপণের জন্য অগ্রিম বীজতলা করেছিলাম।  তাই আগে  চারা তুলে রোপন করতেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা,কৃষিবিদ  আব্দুর রউফ বলেন, কোনো দুর্যোগ না থাকলে  ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আমরা আশা করছি।

কৃষকদেরও  প্রত্যাশা, আবহাওয়া অনুকূলে থাকলে তারা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ইরি-বোরোর আবাদ করবেন। আমরা কৃষকদের নানাভাবে সহযোগিতা করে আসছি। আমাদের উপ-সহকারীরা  সব সময় কৃষকদের পাশে আছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর