বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জের মজনু ক্যাপসিকাম চাষে স্বাবলম্বী

সিরাজগঞ্জের মজনু ক্যাপসিকাম চাষে স্বাবলম্বী

ভিটামিন এ ও সি সমৃদ্ধ বাহারি রঙের বিদেশি সবজি ক্যাপসিকাম। একসময় শহরের সৌখিন মানুষ বাসার ছাদের টবে এ সবজির চাষ করলেও বর্তমানে শত শত বেকার যুবক এ সবজি চাষে ঝুঁকছে। তেমনি সিরাজগঞ্জের কামারখন্দের মুগবেলাই গ্রামে ক্যাপসিকামের চাষ করে স্বাবলম্বী হয়েছেন কৃষক মজনু সরকার।

এ বছর তার ক্যাপসিকামের বাম্পার ফলনও হয়েছে। চলতি বছর তিনি ১২০০ কেজি ক্যাপসিকাম বিক্রি করেছেন প্রায় ১ লক্ষ ৯২ হাজার টাকায়। কৃষি বিভাগের পরামর্শ নিয়ে শুরুতে ১০ শতক পরে ১ বিঘা জমিতে ক্যাপসিকাম চাষ করেছেন। প্রতিটি গাছে দুই থেকে আড়াই কেজি ক্যাপসিকাম উৎপাদন হয়। প্রতি বিঘা জমিতে সবমিলিয়ে খরচ হয় প্রায় ৯৫ হাজার টাকা। প্রতি কেজি ক্যাপসিকামের পাইকারি বাজার দর ১০০-২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

এ বিষয়ে মজনু সরকার বলেন, ক্যাপসিকাম চাষ আমাদের এলাকায় এর আগে হয়নি। শুরুতে এলাকার লোকজন নানা রকম মন্তব্য করতো। তবে আমি দমে যাইনি। বিভিন্ন সময় স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ গ্রহণ করেছি। সরকারি সহায়তা পেলে ব্যাপকহারে চাষাবাদ করে এলাকায় বেকারদের কর্মসংস্থানে ভূমিকা রাখতে পারবো বলে বিশ্বাস করি।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার জেরিন আহমেদ জানান, কৃষক মজনু সরকারকে কৃষি বিভাগ থেকে পরামর্শ দিয়ে সহায়তা প্রদান করা হচ্ছে। এছাড়া তাকে সরকারি সহায়তা প্রদানের পাশাপাশি স্থানীয় পর্যায়ে ক্যাপসিকাম চাষের সম্প্রসারণ বাড়াতে নানামুখী উদ্যোগ গ্রহণ করা হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর