• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৫ রজব ১৪৪৪

উল্লাপাড়ায় সওজের জায়গা অবৈধ দখল, ইউএনও বন্ধ করলেন মাটি ভরাটের কাজ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩  

সিরাজগঞ্জের উল্লাপাড়ার পুর্বদেলুয়ায় বগুড়া-নগরবাড়ী মহাসড়ক সংলগ্ন সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর প্রায় ৮৬ শতক পুকুরের জায়গা অবৈধভাবে জোর পূর্বক দখলে নিয়ে মাটি ভরাট করছে গ্রামের কতিপয় ভূমিদস্যু। রাতের আধারে ফসলি জমির মাটি কেটে সরকারি জায়গা ভরাটের উৎসবে মেতেছে এ সকল প্রভাবশালী দুবৃর্ত্ত ও ভূমিদস্যুরা। 

জবর-দখল করে সরকারী জায়গাতে মাটি ভরাটে সড়ক ও জনপদ (সওজ) থেকে কোন প্রকার লীজ নেওয়া হয়নি তাদের। রাতের অন্ধকারে মাটি ভরাট করে জায়গা দখল করার অভিযোগ উঠেছে উপজেলার পূর্বদেলুয়া গ্রামের আলহাজ্ব রমজান আলীর ছেলে নজরুল ইসলাম, রমজানের ভাতিজা আমিরুল ইসলাম ও আলহাজ্ব নুরুল ইসলামের ছেলে ইউনুস আলীর বিরুদ্ধে। স্থানীয় জনগণের অভিযোগের প্রেক্ষিতে গত সোমবার সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ উজ্জল হোসেন ও উল্লাপাড়া সহকারী কমিশনার (ভুমি) ইশরাত জাহান সরেজমিনে পরিদর্শন করে এলাকাবাসীর সামনে সরকারি জায়গায় মাটি ভরাটের কাজ বন্ধ করেন। 

পুকুর ভরাট হলে পুকুরের দক্ষিণ পাশে অবস্থানরত পুর্বদেলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিমপাড়ে গ্রামের জামে মসজিদ, উত্তরপারে মহাসড়কে চলাচলরত পথচারীরা চরম অসুবিধায় পড়বেন বলে জানান এলাকাবাসী। তারা আরও জানান, মাটি ভরাট করে স্থাপনা নির্মান হলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াত সহ মসজিদে আসা মুসুল্লিরা যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনায় স্বীকার হবেন বলে আশঙ্কা করছেন এলাকাবাসী।

এ ব্যাপারে সিরাজগঞ্জ সড়ক ও জনপদ অফিসে কর্মরত প্রধান প্রকৌশলী মোঃ দিদারুল আলম জানান, সরকারী জায়গা অবৈধভাবে দখলের অভিযোগ পেয়েছি। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

উল্লাপাড়া সহকারী কমিশনার (ভূমি) ইশরাত জাহানের কাছে অবৈধভাবে সরকারি পুকুর দখল করে মাটি ভরাটের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, জায়গাটি সওজ এর আওতাভূক্ত। সওজ প্রয়োজনীয় ব্যবস্থা নিলে আমাদের পক্ষ থেকে সব ধরনের সহযোগীতা করা হবে।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ উজ্জল হোসেন জানান, সরকারি জায়গা জোর করে দখল করার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে সব ধরনের ব্যবস্থা গ্রহন করা হবে। 

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ