মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

উল্লাপাড়ায় ধানের চারা রোপণে ব্যস্ত কৃষক

উল্লাপাড়ায় ধানের চারা রোপণে ব্যস্ত কৃষক

ইরি-বোরো ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন উল্লাপাড়ার কৃষকরা। আমন ঘরে তোলার পর প্রচণ্ড শীতকে উপেক্ষা করে এ বছর নতুন স্বপ্ন নিয়ে মাঠে নেমেছেন কৃষকেরা।ইরি-বোরো চাষের গুরুত্বপূর্ণ সময় পৌষ-মাঘ। এ দুই মাস ইরি বোরো জমিতে ধানের চারা রোপণ করতে হয়।

চারা রোপণে এ সময়ের শৈত্য প্রবাহ ও কুয়াশা চাষীদের দমাতে পারে না। তাই সারাদেশের মত উল্লাপাড়ার কৃষকরাও ভোর থেকে শুরু করে  সন্ধ্যা পর্যন্ত কাজ করছেন।আবহাওয়া অনুকূলে থাকায় এবার বীজতলার কোনো ক্ষতি হয়নি। এবছর নিরাপদে ধান ঘরে তোলার জন্য উল্লাপাড়া কৃষকরা এবার আগাম বীজতলা তৈরি করে ছিলেন।তাই রোপণও শুরু হয় অন্য অন্য  বছরের তুলনায় অনেকটা আগে। উপজেলা জুড়ে এখন চলছে ধানের চারা রোপণের মহোৎসব।

সলঙ্গার কৃষক আব্দুল খালেক বলেন, এবছর এক বিঘা জমিতে সারি সারি ও লাইন  করে  ইরি বোরো ধানের চারা লগিয়েছি কৃষি কর্মকর্তাদের পরামর্শক্রমে।  আশা করছি প্রতি বছরের তুলনায় এবছর অধিক ফলন পাবো। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উল্লাপাড়ায় এবছর বোরো ধান লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে  ৩০২৫০ হেক্টর জমি উৎপাদন লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে  -১৩২৪৯৫ মেট্রিক টন।

উল্লাপাড়া উপজেলার কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমি জানান, আগের বছরের তুলনায় এবছর কৃষকেরা সারি সারি ও লাইন  করে ধান লাগাতে ব্যস্ত রয়েছে। এ বিষয়ে সঠিক পরামর্শ দিতে আমাদের কৃষি কর্মকর্তারা কৃষকদের সহযোগীতা করছে। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই