শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কামারখন্দে সংকট মোকাবিলায় ৩শ মেট্রিক টন সার মজুত

কামারখন্দে সংকট মোকাবিলায় ৩শ মেট্রিক টন সার মজুত

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় রবি মৌসুমে ন্যায্য মূল্যে কৃষকরা যাতে সার ক্রয় করতে পারে সে বিষয়ে কঠোর মনিটরিং করছে কৃষি বিভাগ। একই সঙ্গে অবৈধ মজুতের মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টিরোধে সারের গুদাম নিয়মিত পরিদর্শন করা হচ্ছে। এছাড়া সংকট মোকাবিলায় আরো ৩০০ মেট্রিক টন সার অতিরিক্ত বরাদ্দ হিসেবে মজুত রয়েছে।

জানা গেছে, সারের বাজার স্থিতিশীল ও চাহিদার অনুপাতে সরবরাহ রাখতে তাৎক্ষণিক মোবাইল কোর্টও পরিচালনা করা হবে। এক্ষেত্রে মূল্য তালিকা না টাঙানোসহ সরকার নির্ধারিত দামের বেশি নিলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, গত ডিসেম্বর মাসে উপজেলায় বরাদ্দ ছিল ইউরিয়া ২৮৫ মেট্রিক টন, টিএসপি ১০৬ মেট্রিক টন, ডিএপি ১৭০ মেট্রিক টন ও এমওপি ১৪০ মেট্রিক টন। চলতি জানুয়ারি মাসে ইউরিয়া ৬০৬ মেট্রিক টন, টিএসপি ১১৩ মেট্রিক টন, ডিএপি ৩২২ মেট্রিক টন ও এমওপি ৯৭ মেট্রিক টন বরাদ্দ পাওয়া গেছে। সব মিলিয়ে বর্তমানে ইউরিয়া সারের মজুত ২২০ মেট্রিক টন, টিএসপি ৬৫ মেট্রিক টন, ডিএপি ২৮৬ মেট্রিক টন ও এমওপি ৯০ মেট্রিক টন।

কামারখন্দ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জেরিন আহমেদ জানান, এ পর্যন্ত কৃষি প্রণোদনা কার্যক্রমের মাধ্যমে প্রায় ৭০ মেট্রিক টন ইউরিয়া সার বিনামূল্যে কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। বাজার তদারকির পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতিতে বিসিআইসি ও খুচরা সারের গুদাম পরিদর্শন অব্যাহত থাকবে। সারের বাজারজাত নিয়ে কোনো অনিয়ম ধরা পরলে ছাড় দেয়া হবে না। দোকানে লাল সালুতে উল্লেখিত সরকার নির্ধারিত মূল্য এবং ক্যাশমেমো সহকারে কৃষকদের সার ক্রয়ে পরামর্শ দেয়া হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই