শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সিরাজগঞ্জে আধুনিক বিদ্যালয় ভবন নির্মাণে বদলে গেছে শিক্ষাঙ্গন

সিরাজগঞ্জে আধুনিক বিদ্যালয় ভবন নির্মাণে বদলে গেছে শিক্ষাঙ্গন

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় গত ২০১৪ সাল থেকে চলতি বছর পর্যন্ত ১৬৫টি নতুন আধুনিক মানের বহুতল প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ করা হয়েছে। উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল (এলজিইডি) বিভাগ এসব ভবনগুলো নির্মাণ করেছে। এতে ব্যয় হয়েছে ১৫২ কোটি ২৯ লাখ ৮৪ হাজার টাকা। এই ভবনগুলো নির্মাণের পর উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানের চিত্র এখন পুরোটাই বদলে গেছে।  

সিরাজগঞ্জের সর্ববৃহৎ উপজেলা উল্লাপাড়া। ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে এ উপজেলা গঠিত। শিক্ষা নগরীখ্যাত এ উপজেলায় ২৭৮টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। দীর্ঘদিন আগে নির্মিত এসব প্রাথমিক বিদ্যালয় ভবনগুলো পুরাতন হওয়ায় সেখানে শিক্ষার্থীদের ক্লাসরুমের সংকুলান হতো না। একই বেঞ্চে গাদাগাদি করে বসতো হতো তাদের। একই সাথে পুরাতন ভবনগুলো জরাজীর্ণ হওয়ায় সেখানে স্বাস্থ্যসম্মত টয়লেট ও সুপেয় পানির সরবরাহ ছিল না। সামান্য ঝড় বৃষ্টিতে শিক্ষার্থীদের ছুটি দেওয়া হতো। শিক্ষার্থীরা এসব ভবনে স্বাচ্ছন্দে পড়াশোনা করতে পারতো না। এই সমস্য সমাধানে উপজেলার জরাজীর্ণ প্রাথমিক বিদ্যালয়গুলো চিহ্নিত করে সেখানে আধুনিক মানের বহুতল ভবন নির্মাণ করা হয়েছে। বর্তমান সরকার উল্লাপাড়া উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের মাধ্যমে ২০১৪ সাল থেকে এই উপজেলায় ইতিমধ্যে ১৬৫টি প্রাথমিক বিদ্যালয়ে নতুন বহুতল ভবন নির্মাণ করেছে। বাকি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভবন নির্মাণ কাজ বাস্তয়নের প্রক্রিয়াধীন রয়েছে। উল্লাপাড়া পৌর শহর থেকে প্রত্যন্ত ঘোরপল্লীর প্রাথমিক বিদ্যালয়গুলো এখন দৃষ্টি নন্দন আধুনিক মানের নতুন ভবন শোভা পাচ্ছে। আধুনিক মানের এসব ভবনে রয়েছে শিক্ষার্থীদের পড়াশোনার সব ধরনের সুবিধা। 

উল্লাপাড়া উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. ফরিদ উদ্দিন জানান, এক সময় ক্লাস সংকটে আমরা শিক্ষার্থীদের ঠিক মতো বিদ্যালয়ে পড়াশোনা করাতে পারতাম না। ক্লাস রুমগুলোর পরিবেশ ভালো ছিল না। এতে শিক্ষার্থীদের মনযোগ ভালো হতো না। এখন বিদ্যালয়ে আধুনিক মানের ভবন নির্মাণ করে দেওয়ায় সেই সমস্য দূর হয়েছে। প্রতিটি ভবনে বড় ক্লাসরুম, আধুনিক বেঞ্চ, স্বাস্থ্যসম্মত টয়লেট, বিদ্যুৎ, পানির ব্যবস্থা, স্কুলে দেয়ালে সুন্দর আলপনাসহ খেলার পরিবেশ ফিরে এসেছে। স্কুলের সিড়িগুলো নতুন মডেলে নির্মিত হওয়ায় প্রতিবন্ধি থেকে সব ধরনের শিক্ষার্থীরা নির্বিঘ্নে চলাচল করতে পারে। এতে শিক্ষার্থীরা বিদ্যালয়ে এসে আনন্দের সাথে লেখাপড়া করতে পারছে। স্কুলে উপস্থিতির হার এবং ফলাফল সবই বৃদ্ধি পেয়েছে। একই সাথে বিদ্যালয়ের সার্বিক শিক্ষার পরিবেশ ফিরে এসেছে। 

উল্লাপাড়া উপজেলা প্রকৌশলী মো. আবু সায়েদ জানান, এ উপজেলায় ২০১৪ সাল থেকে চলতি বছর পর্যন্ত স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমামের সার্বিক সহযোগিতায় আমারা ১৬৫টি আধুনিক মানের নতুন প্রাথমিক বিদ্যালয়ে ভবন নির্মাণ করতে পেরেছি। এতে ব্যয় হয়েছে ১৫২ কোটি ২৯ লাখ ৮৪ হাজার টাকা। সামনে আরো অনেক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ প্রক্রিয়াধীন রয়েছে। এসব ভবনগুলো নির্মাণ হওয়ায় উপজেলার শিক্ষাঙ্গনে পরিবর্তনের ছোঁয়া লেগেছে। শিক্ষার্থীরা সাচ্ছন্দে শিক্ষা গ্রহণ করতে পারছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক