শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রায়গঞ্জের কমিউনিটি ক্লিনিকে সেবা পাচ্ছে ৩ লক্ষ জনগণ

রায়গঞ্জের কমিউনিটি ক্লিনিকে সেবা পাচ্ছে ৩ লক্ষ জনগণ

তৃনমূলে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষে কাজ করছে কমিউনিটি ক্লিনিক। রায়গঞ্জ উপজেলার ৪৮টি কমিউনিটি ক্লিনিকে ৪৮ জন সিএইচসিপির মাধ্যমে প্রায় ৩ লক্ষ জনগণ সেবা পাচ্ছেন।

বাশুড়িয়া কমিউনিটি ক্লিনিকের দায়িত্বরত সিএইচসিপি কাজল দাস জানান, সরকার তৃনমূল স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সেবা দিচ্ছেন। গ্রামের মানুষ এখানে বিনামূল্যে বিভিন্ন প্রকার ঔষধ পায়। প্রতিদিন আমার ক্লিনিকে ৫০-৬০ জন চিকিৎসা সেবা ও ঔষধ নিচ্ছেন। শুক্রবার ও সরকারী ছুটি বাদে প্রতিদিন গ্রামের জনগণ সেবা পাচ্ছে। গ্রামীণ জীবনে স্বস্তি এনেছে কমিউনিটি ক্লিনিক।

তিনি আরো বলেন, কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি) শুক্রবার এবং সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ক্লিনিকে উপস্থিত থাকেন। তারা ক্লিনিক খোলা এবং বন্ধ করা, রোগীর উপস্থিতি রেজিস্টারে নাম তোলা, পরিষ্কার পরিচ্ছন্ন নিশ্চিত করাসহ তাদের কর্মপরিধির আওতাধীন এই মুহূর্তে যে সব কর্মকাণ্ড পরিচালনা করা সম্ভব তা করেন।

কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা বলেন, ‘বাড়ির কাছে কমিউনিটি ক্লিনিকে সকল ধরনের ঔষধ পেয়ে থাকি। আমাদের বড় ধরনের সমস্যা না হলে আর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যেতে হয় না। কমিউনিটি ক্লিনিকে সব চিকিৎসা হয়। ওষুধ কিনতে হয় না। ক্লিনিক থেকে বিনামূল্যে ওষুধ দেয়া হয়। আগে শহরে গিয়ে চিকিৎসা নিতে হতো। সময় লাগতো বেশি, টাকাও খরচ হতো। কিন্তু এখন আর শহরে যেতে হয় না।

সাধারণ রোগের চিকিৎসা তারা এখান থেকেই দিচ্ছেন।কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা সেবা নিতে আসা আলামিন বলেন, গত কয়েক দিন যাবত হাঁপানি ও শ্বাস কষ্টে ভুগছি। বাড়ির কাছে কমিউনিটি ক্লিনিকে সেবা নিতে এসেছি। এখানে সেবার পাশাপাশি বিনামূল্যে ওষুধ-পত্র আমরা পেয়ে থাকি।

কমিউনিটি ক্লিনিক সম্পর্কে সচেতন মহল বলছেন, কমিউনিটি ক্লিনিকের সেবার কারণেই দেশের প্রত্যন্ত অঞ্চলসহ গ্রামীণ মানুষের স্বাস্থ্যসেবার মান বেড়েছে। হাতের কাছে ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ পেয়ে সবাই খুশি।

কমিউনিটি ক্লিনিকগুলোতে মনিটরিং ব্যবস্থা জোরদার হওয়ায় সাধারণ মানুষের আস্থাও বেড়েছে। রায়গঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আমিমূল ইহসান তৌহিদ বলেন, ‘কমিউনিটি ক্লিনিকের সেবার কারণেই দেশের প্রত্যন্ত অঞ্চলসহ গ্রামীণ মানুষের স্বাস্থ্যসেবার মান বেড়েছে। এখানে সবচেয়ে বেশি গর্ভবতী প্রসূতি রোগীর সেবা ও ঔষধ প্রদান করা হয়ে থাকে। কমিউনিটি ক্লিনিকগুলোতে নিয়মিত মনিটরিং করা হচ্ছে। হাতের কাছে ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ পেয়ে সবাই খুশি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর