• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৫ রজব ১৪৪৪

কাজিপুরে ঐতিহ্যবাহী হাডুডু খেলা অনুষ্ঠিত

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২  

আধুনিক সভ্যতার ছোঁয়া ও কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে গ্রামবাংলার প্রাচীন খেলা কাবাডি বা হাডুডু। ঐতিহ্যবাহী এ খেলাটি এখন গ্রামবাংলা থেকে হারিয়ে যেতে বসেছে। রূপ নিয়েছে কেবল আনুষ্ঠানিকতায় ঐতিহ্যকে ধরে রাখতে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার স্থলবাড়ী ওয়ার্ড যুবলীগের আয়োজনে জাতীয় নেতা মোহাম্মদ নাসিম স্মৃতি ঐতিহ্যবাহী হাডুডু খেলার ফায়নাল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে।

২৫ নভেম্বর (বৃহস্পতিবার) বিকেলে উপজেলার স্থলবাড়ী দক্ষিণপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে চুড়ান্ত ফাইনাল টুর্নামেন্ট ম্যাচে অংশগ্রহণ করেন দুটি দল। বগুড়া ধুনট উপজেলার বেলকুচি ইসামতি স্পোর্টিং ক্লাব বনান কাজিপুর উপজেলার মরহুম ইসমাইল হোসেন স্মৃতি সংসদ।

চুড়ান্ত ফাইনাল খেলায় বেলকুচি ইছামতী স্পোর্টিং ক্লাবকে ২ পয়েন্টে হারিয়ে কাজিপুর ইসমাইল হোসেন স্মৃতি সংসদ বিজয়ী হয়। খেলায় প্রথম পুরষ্কার ছিলো মার্সেল রেফ্রিজারেটর। ২য় পুরষ্কার ছিলো ২৪ ইঞ্চি এলইডি টেলিভিশন।

কাবাডি খেলায় এক নিঃশ্বাসে প্রতিপক্ষের খেলোয়াড়দের ছুয়ে দিয়ে ফিরে আসতে পারলেই পয়েন্ট দখল করে অন্য দলের খেলোয়াড়রা। কাবাডি খেলাকে কেন্দ্র করে এলাকায় উৎসবের আমেজ সৃষ্টি হয়েছিলো। ঐতিহ্যবাহী এই খেলা দেখতে ভিড় করেন আশপাশ এলাকার মানুষজন। উৎসবমুখর পরিবেশ ছিল মাঠজুড়ে। ছোট্ট শিশু থেকে শুরু করে সবাই হাত তালি দিয়ে খেলোয়াড়দের উৎসাহ দেন। হাডুডু খেলায় অংশ নিতে পেরে খুশি খেলোয়াড়রা।

প্রধান অতিথি করা হয় মাননীয় সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয় সিরাজগঞ্জ-১ কাজিপুর । এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী, সোনামুখী ইউপি চেয়ারম্যান শাজাহান আলী, সোনামুখী ইউনিয়ন আওয়ামিলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম (মাষ্টার) ইউনিয়ন যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম, ইউনিয়ন আওয়ামিলীগের সহ-সভাপতি মজিবুর রহমান, মেম্বার আনোয়ার হোসেন, কাজিপুর ইসমাইল হোসেন স্মৃতি সংসদ সভাপতি মিলন মিয়া প্রমুখ সহ আয়োজক কমিটির সদস্য বৃন্দ ।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ