• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

সিরাজগঞ্জে বিশ্ব এন্টিমাইক্রোবিয়ান সচেতন সপ্তাহ পালিত

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

“সকলে মিলে এন্টিমাইক্রোবিয়ান রেজিস্ট্যন্স প্রতিরোধ করি ” এই প্রদিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জে বিশ্ব এন্টিমাইক্রোবিয়ান সচেতন সপ্তাহ ২০২২ উপলক্ষে আলোচনা সভা ও বনার্ঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার (২৩ নভেম্বর) দুপুরে সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ এ কে শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে সিরাজগঞ্জ জেলা ঔষধ প্রশাসন জেলা কার্যালয়ের যৌথ আয়োজনে বিশ্ব এন্টিমাইক্রোবিয়ান সচেতন সপ্তাহ ২০২২, ১৮ নভেম্বর থেকে ২৪ নভেম্বর ৭ দিন ব্যাপী সপ্তাহ আয়োজন করা হয়েছে। আলোচনা সভার সভাপতি সিরাজগঞ্জ জেলা বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট লুৎফুন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গণপতি রায়। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ সির্ভিল সার্জন ডা.রাম পদ রায়। এছাড়াও উপস্থিতির মধ্যে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ কামারখন্দ সার্কেল সহকারী পুলিশ সুপার আদনান মুস্তাফিজ, এছাড়াও বক্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ অফিস জেলা ট্রেনিং অফিসার ডা. হাবিবুর রহমান,

প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গণপতি রায় বলেন এন্টিবায়োটিক অতিরিক্ত সেবনে করা বেশী ভালো নয়, শুধু তাই নয় ডক্টেরের প্রেস্কিপ্সন ছাড়া ঔষধ বিক্রি থেকে বিরত থাকতে হবে।যে কোন ঔষধ বিক্রি করার ক্ষেতে ঔষধের দোকানী দের কে প্রেস্কিপ্সন ছাড়া রুগীরকে দেয়া যাবে, কোন ঔষধ প্রেস্কিপ্সন ছাড়া বিক্রি করলে ২০ হাজার টাকা জরিমানা প্রদান সহ ঔষধ প্রশাসনের আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ক্ষেতে জনসচেতনতা বাড়ানোর তাগিদ দেয়া বিশেষ ভাবে দরকার, যাতে করো অবৈধ পথে ঔষধ বিক্রি বন্ধ হবে।

এন্টিবায়োটিক ভুল এবং মাত্রাতিরিক্ত ব্যবহার আমাদের সকলকে বিপদের মুখে ঠেলে দেয়।

সিরাজগঞ্জ সদর ও সকল উপজেলার ঔষধ প্রশাসন ও ড্রগ এন্ড ক্যামিষ্ট্রির সদস্য বৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্টানের শুরুতে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে বনার্ঢ্য শোভাযাত্রাটি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে পরে জেলা প্রশাসকের শহীদ এ কে শামসুদ্দিন সক্ষেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সন্চালনা করেন সিরাজগঞ্জ জেলা ঔষধ প্রশাসন জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মরুময় সরকার।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ