শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

তাড়াশে পারিবারিক পুষ্টি বাগানে লাভবান কৃষক

তাড়াশে পারিবারিক পুষ্টি বাগানে লাভবান কৃষক

প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা আনতে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার আটটি ইউনিয়নের ২৪২ টি বাড়িতে কৃষি বিভাগের উদ্যোগে পারিবারিক পুষ্টি বাগান গড়ে তোলা হয়েছে।

এতে কৃষি বিভাগের প্রদর্শনী হিসেবে প্রতিটি কৃষককে লাউ, মিষ্টি কুমড়া, লাল শাক, করলাসহ ১৫ জাতের সবজির বীজ, বাগান তৈরির আনুসাঙ্গিক সার, বীজ সংরক্ষণ পাত্র, নেট, সাইনবোর্ড ও গাছের চারা দিচ্ছেন কৃষি অফিস।

আর কৃষকের পাশে থেকে সার্বক্ষনিক পরামর্শ দিয়ে তাদেরকে পুষ্টি সম্মত সবজি চাষে অনুপ্রেরণা দেয়ায় প্রশংসায় ভাসছেন তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন নাহার লুনা।

জানা যায়, তাড়াশ উপজেলার আটটি ইউনিয়নে বাড়ির পাশে বাগ-বাগিচা, শাক-সবজির চাষ, ফুল দেবে, ফল দেবে, পুষ্টি বারো মাস এ প্রতিপাদ্যকে সামনে রেখে এ উপজেলায় গড়ে উঠেছে পুষ্টি বাগান। পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় বাজারে বিক্রি করে লাভবান হচ্ছেন কৃষকেরা।

তাড়াশ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, কৃষি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে বসতবাড়ির আঙ্গিনাসহ পতিত জমিতে তৈরি করা হচ্ছে পারিবারিক পুষ্টি বাগান। এমন ১৫ জাতের শাক-সবজি চাষ করে আলোর মুখ দেখছেন উপজেলার ২৪২ টি কৃষক পরিবার।

উপজেলার সদর ইউনিয়নের মাধবপুর গ্রামের কৃষক মুনসুর আলী জানান, উপজেলা কৃষি অফিস থেকে পারিবারিক পুষ্টি বাগান করার জন্য একটি প্রদর্শনী পেয়েছেন। সেখানে তিনি সবজি চাষ করে নিজের পরিবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করছেন। এতে তিনি অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন।

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন নাহার লুনা জানান, উপজেলার আটটি ইউনিয়নের ২৪২টি কৃষকের বাড়ির আঙ্গিনাসহ পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগান তৈরির উদ্যোগ হিসেবে একটি প্রকল্পের আওতায় প্রদর্শনী হিসেবে কৃষকদের পারিবারিক পুষ্টি বাগান নেওয়া হয়। এরপর সবজি ক্ষেত তৈরি, চারদিকে বেড়া দিয়ে পরিচর্যার জন্য প্রতি কৃষককে সবজি চাষের জন্য বিনামূল্যে লাউ, সিম, ঢেঁড়স, ডাটা, ধনিয়া, চিচিংগা, পুই শাক, কলমি শাক, লাল শাক, পালং শাক, পেঁপে, মুলা, করলাসহ ১৫ ধরনের সবজি বীজ দেয় কৃষি অফিস। এসব বীজ রোপণ করে কৃষকের বাড়ির আঙ্গিনাসহ পতিত জমি এখন সবুজে সমারোহ। যা পরিবারের চাহিদা মিটিয়ে বিক্রি করা হচ্ছে স্থানীয় বাজারগুলোতে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক