শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অস্ত্রোপচার শুরু

কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অস্ত্রোপচার শুরু

প্রতিষ্ঠার চার দশক পর সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো অপারেশন (অস্ত্রোপচার) থিয়েটার।  বুধবার (৩১ আগস্ট) উপজেলার জটিবাড়ী গ্রামের স্বপন সরকারের স্ত্রী হাফিজা খাতুনের সিজারিয়ান অপারেশনের মাধ্যমে অপারেশন থিয়েটারের কার্যক্রম চালু করা হয়।হাফিজার একটি কন্যা সন্তান হয়েছে।

এ সময় সিরাজগঞ্জ সিভিল সার্জন ডা. রামপদ রায়, উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম শহিদুল্লাহ সবুজ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহিমসহ অনেকে উপস্থিত ছিলেন।  

এ হাসপাতালটি প্রতিষ্ঠার ৪১ বছর পর অপারেশন থিয়েটার চালু হওয়ায় কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ব্যাপক উদ্দীপনা লক্ষ্য করা যায়।  

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা যায়, ১৯৮১ সালের ১১ জানুয়ারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্বোধন করা হয়। পরে প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে নির্মিত একটি নতুন ভবন তৈরি করে ২০১৪ সালের ৪ এপ্রিল ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়। ওই বছরই নতুন ভবনে স্থাপন করা হয় অপারেশন থিয়েটার, কেনা হয় প্রায় ৩০ লাখ টাকার যন্ত্রপাতি। অপারেশন থিয়েটারের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকলেও অপারেশনের নির্ধারিত চিকিৎসক না থাকায় অপারেশন করা যাচ্ছিল না। এর আগে গত ২৩ আগস্ট উপজেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সমন্বয় সভায় অপারেশন থিয়েটার চালুর ঘোষণা দেন স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না।   

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহিম জানান, দীর্ঘ ৪১ বছর পর অবশেষে অপারেশন চালু হয়েছে। এতোদিন অপারেশন সংশ্লিষ্ট চিকিৎসক না থাকায় এ হাসপাতালে অপারেশন চালু করা যাচ্ছিল না। কামারখন্দে অপারেশন চালু হওয়ায় পাশের কয়েকটি উপজেলার রোগীরা এখান থেকে বিনামূল্যে সেবা পাবেন। এখানে সন্তান প্রসব হলেই নবজাতককে পোশাক উপহার দেওয়া হয়।  

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই