বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বেলকুচিতে চাইল্ড হেল্পলাইন নাম্বার ১০৯৮ কল করে বাল্যবিবাহ রুখলেন

বেলকুচিতে চাইল্ড হেল্পলাইন নাম্বার ১০৯৮ কল করে বাল্যবিবাহ রুখলেন

সিরাজগঞ্জের বেলকুচিতে উপজেলা সমাজসেবা কার্যালয় ও ইউনিসেফের যৌথ উদ্যোগে চাইল্ড হেল্পলাইন নাম্বার ১০৯৮ (দশ নয় আট) কল করে বাল্যবিয়ে রুখলেন সমাজসেবা অফিস।

বুধবার (১৭ আগষ্ট) সন্ধ্যায় উপজেলার শিশুদের নানা সমস্যায় নাগরিকেরা ১০৯৮ এ কল দেয়ায় পরে ১০৯৮ থেকে দায়িত্বপ্রাপ্ত সরকারি অফিসকে অবগত করা হয় বিষয়টি। পরে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ বেলকুচি পৌর এলাকার এক কিশোরীর বাল্যবিবাহ রুখে দেন তারা।

এ ব্যাপারে বেলকুচি উপজেলা সমাজসেবা কর্মকর্তা দেবাশীষ ঘোষের নিকট জানতে চাইলে তিনি জানান, ১০৯৮ এর ব্যাপক প্রচার করায় বাল্যবিবাহ থেকে কিশোরীকে  রক্ষা করা সম্বব হলো। ১০৯৮ এর মাধ্যমে তিনি জানতে পারেন বেলকুচি পৌর এলাকার গাড়ামাসী গ্রামে একটি বাল্যবিবাহের প্রস্তুতি নেয়া হচ্ছে। কলে তাকে জানানো হয় সুমি নামে ১৪ বছরের শিশুর আগামীকাল ১৮ আগষ্ট গায়ে হলুদ এবং শুক্রবার বিয়ের আয়োজন করার সিদ্ধান্ত গ্রহন করেছে সুমি নামের সেই কিশোরীর পরিবার।

বিষয়টি জানা মাত্রই উপজেলা সমাজসেবা কর্মকর্তার নির্দেশনায় ইউনিসেফ ও সমাজসেবা অধিদফতরের যৌথ প্রকল্প সিএসপিবি (চাইল্ড সেনসিটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ) এর স্থানীয় সমাজভিত্তিক শিশু সুরক্ষা কমিটির চেয়ারপারসন পৌর কাউন্সিলর জুলফিকার মাহমুদ শিপন এবং সদস্য সচিব সমাজকর্মী মোস্তাফিজুর রহমান মিলে শিশু সুমির বাড়িতে গিয়ে সুমির অভিভাবকদের কাউন্সেলিং করে বাল্যবিবাহের অভিশপ্ত পথ থেকে ফিরিয়ে আনেন। শিশু সুমির পরিবার এখন বুঝতে পেরেছে যে না বুঝে তারা তাদের মেয়ের জীবনকে হুমকির মুখে ফেলতে যাচ্ছিলেন। পরে তারা লিখিতভাবে মুচলেকা দিয়েছে। আইন অনুযায়ী বিয়ের বয়স না হওয়া পর্যন্ত সুমির বিয়ে দিবে না। আর সুমিও তার পড়াশোনা চালিয়ে যেতে চান। এছাড়া সিএসপিবি সমাজকর্মীরা নিয়মিত সুমির খোঁজখবর নিয়ে যাবেন বলে জানিয়েছেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক