• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ১ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

সিরাজগঞ্জে বন্যার আগাম প্রস্তুতির মহড়ায় মিল্লাত এমপি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৩ আগস্ট ২০২২  

অস্বাভাবিক বন্যা থেকে মানুষ, গবাদিপশু ও প্রয়োজনীয় খাদ্য সামগ্রি নিয়ে কিভাবে নিরাপদ স্থানে সড়ে যেতে হবে এবং উদ্ধার তৎপরতা ও আগাম প্রস্তুতি কিভাবে নেয়া যাবে তার উপর মহড়া অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে যমুনা নদীর বেষ্ঠিত সিরাজগঞ্জ সদর উপজেলার ৫ নং খোকশাবাড়ী ইউনিয়নে এই মহড়া অনুষ্ঠিত হয়।

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি) সহযোগিতায় এবং ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) বাস্তবায়নে ও খোকশাবাড়ী ইউনিয়ন দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি মহড়া আয়োজন করে। আলোচনা সভার আগে মহড়া বিভিন্ন প্রস্তুতি কেন্দ্র পরিদর্শন করেন এমপি মুন্না।

মহড়া শেষে এক আলোচনা সভায় খোকশাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশিদুল হাসান রশিদ মোল্লা এর সভাপতিত্বে এবং এনডিপির প্রতিবন্ধিতা ও শিক্ষা কর্মসূচির সহকারী ব্যবস্থাপক শিপন চন্দ্র নাগ এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন, স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দিন, জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা মোঃ আক্তারুজ্জামান, দূর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মলয় চাকী প্রমূখ।

এমপি অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত বলেন,  বঙ্গবন্ধু জাতির পিতা ১৯৭৩ সনে সাইক্লোন পিপারেট প্রোগ্রাম(সিপিপি) চালু করেছিলেন। ১৯৭০ সালে সাইক্লোনে সত্তর লক্ষ লোক মারা যায়। আর এখন সাইক্লোন হলে চার পাঁচ জন লোক মারা যায়। এই চার পাঁচ জন লোকও মারা যেত না যদি সিপিপি ভলেন্টিয়ারদের কথা শুনত। তারা জীবনের ঝুঁকি নিয়ে আগাম প্রচারণা চালায় এবং মানুষদের নিরাপদ স্থানে নিয়ে আসে। আমি খুবি খুশি হয়েছি সিরাজগঞ্জে পাঁচটি উপজেলায় এই প্রোগ্রামটি শুরু হয়েছে। আমি আজকে খুব খুশি হয়েছি এত প্রাণবন্ত প্রোগ্রাম আমি ধন্যবাদ জানাই এনডিপি ও এখানকার আয়োজকদের। আর সরকারের পাশাপাশি উন্নয়ন সংস্থাও কিন্তু বাংলাদেশে অনেক বড় ভূমিকা আছে।

সরকারের অনেক সক্ষমতা আছে তার পড়েও এই সমস্ত সংস্থা গুলো জনগণকে সহায়তা করছে। সে জন্য মনে করি তাদের কর্মকাণ্ডকে আমাদের সহায়তা করা দরকার।

এই এলাকায় দুটি ক্রসবার আছে দুটি কে সংযুক্ত করে একটি রাস্তা তৈরি করার পরিকল্পনা আছে। রাস্তা হলে এখানে কলকারখানা শিল্পায়ন হবে এটা আপনাদেরই উপকার হবে। মাননীয় প্রধানমন্ত্রী আপনাদের জীবন মান উন্নয়নে কাজ করে যাচ্ছে। সুতরাং আপনাদের সহযোগিতা চাই। আগামী নির্বাচনে মার্কা একটাই নৌকা মার্কায় ভোট চাই আপনাদের সহযোগিতা চাই। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) এর উপপরিচালক কাজী মাসুদুজ্জামান পল।

এসময় পৌর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা থ অফিসার ডা: জাহিদুল ইসলাম হিরা,খোকশাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হেলাল আহমেদ , ইউপি সদস্যগণ, উপজেলা কৃষি কর্মকর্তা, প্রাণিসম্পদ কর্মকর্তা, জনস্বাস্থ্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

মহড়ায় গ্রামের নারী-পুরুষ, সংগঠনের স্বেচ্ছাসেবক, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থা কমিটির সদস্যবৃন্দ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এতে অংশগ্রহন করে। এসময় শত শত মানুষ নদী তীরে দাঁড়িয়ে মহড়াটি উপভোগ করেন।

সবশেষে বঙ্গবন্ধু সহ ১৫ আগস্ট শাহাদাত বরণকারী সকল শহীদের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ