শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জ বার্ষিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিরাজগঞ্জ বার্ষিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিরাজগঞ্জ জেলা পর্যায়ে উপজেলা অংশীজনদের জন্য বার্ষিক উন্নয়ন পরিকল্পনা বিষয়ক পরিকল্পনা বিষয়ক ফলো-আপ  প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এতে জেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা ইন্টিগ্রেটেডক্যাপাসিটিডেভেলপমেন্ট প্রজেক্টের  সহযোগিতায়- বৃহস্পতিবার (২৬ মে) সকাল ১০ টা হতে দুপুর ২ টা পর্যন্ত জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ শামসুদ্দিন সম্মেলনে কক্ষে উক্ত ফলোআপ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানের উদ্বোধনী ও প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন,  জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ। তিনি বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি ক্ষুধা ও দারিদ্রমুক্ত  বাংলাদেশ গঠনের স্বপ্ন দেখছিলেন। জাতির পিতার দেখানো পথ ধরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। এ উন্নয়ন অগ্রযাত্রায় স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের ভূমিকা অপরিহার্য। স্থানীয় সরকারের অন্যতম একটি প্রতিষ্ঠান হিসাবে উপজেলা পরিষদের জন্য উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

উপজেলা পরিষদের আইনে এ ব্যাপারে বাধ্যবাধকতা আরো রা হয়েছে। বাজেট বিধি মোতাবেক, উন্নয়ন পরিকল্পনার আওতাভূক্ত নয় এমন কোন প্রকল্প /স্কিমে বাজেট বরাদ্দের সুযোগ নেই। এ থেকেই যথাসময়ে এবং যথাযথভাবে পরিকল্পনা প্রণয়নের গুরুত্বের বিষয়টি অনুমেয়। পরিকল্পিত উন্নয়ন ই নিশ্চত করতে পারে সুষম এবং টেকসই উন্নয়ন। বঙ্গবন্ধুর স্বনির্ভর ও স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে,  বর্তমান সরকারের দিনবদলের সনদ বাস্তবায়ন এবং স্থানীয় পর্যায়ে সম্পদের যথাযথ ব্যবহার এই উন্নয়ন পরিকল্পনার সমূহ অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে। 

প্রধান আলোচক ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড.মোবাশ্বের মোনেম। তিনি  উপজেলা কর্তৃক ২০২১-২২ অর্থ

বছরের প্রণয়ন বার্ষিক উন্নয়ন পরিকল্পনার ধাপ-ভিত্তিক পর্যালোচনা ও উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত নির্দেশিকা এবং প্রণয়নকৃত পরিকল্পনা মধ্যে তুলনা তুলে ধরেন। 

বার্ষিক পরিকল্পনা সংক্রান্ত সংক্ষিপ্ত আলোচনা করেন, জাইকার স্থানীয় সরকার উপদেষ্টা ইউসুকে কুরিহারা ও ইউ আই, সিডিপি প্রকল্পের কমিউনিটি ডেভেলপমেন্ট এক্সপার্ট -মি. সিগাকেই। 

অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন, ইউ আই সিডিপি প্রকল্পের জেলা সমন্বয়ক -মোঃ মিজানুর রহমান। 

 কর্মশালায় বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য আর্থসামাজিক তথ্য সংগ্রহ ও পরিস্থিতি বিশ্লেষণ করেন, বেলকুচি উপজেলার পরিষদের  নির্বাহী অফিসার ৃোঃ আনিসুর রহমান,  বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য  সম্পদের চিত্রায়ন তুলে ধরেন , চৌহালী উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মোসাঃ আফসানা ইয়াসমিন,  বাজেট প্রাক্কলন তুলে ধরেন, কামারখন্দ উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মোসাঃ মেরিনা সুলতানা,  বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য অংশীজনদের সাথে উন্মুক্ত আলোচনা সভা ও রুপকল্প নির্ধারণ তুলে ধরেন, কাজিপুর উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মোঃ জাহিদ হাসান সিদ্দীকি, বার্ষিক পরিকল্পনার লক্ষ্য, উদ্দেশ্য ও অভীষ্ট নির্ধারণ বিষয়ে তুলে ধরেন, রায়গঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তৃপ্তি কণা মন্ডল, বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য নাগরিক সমস্যা ও চাহিদা পর্যালোচনা এবং প্রকল্পের অগ্রাধিকার নির্ধারণ বিষয়ে তুলে ধরেন, শাহজাদপুর উপজেলা ইঞ্জিনিয়ার আহমেদ রফিক, বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য প্রকল্প প্রস্তাবনা সংগ্রহ এবং প্রাথমিক পর্যালোচনা উপস্থাপন করেন, সদর উপজেলা নির্বাহী অফিসার মাশুকাতে রাব্বি, বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য প্রকল্পের অগ্রাধিকার নির্ধারণ ও প্রকল্প বাছাই বিষয়ে উপস্থাপন করেন,  তাড়াশ উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মোঃ মেজবাউল করিম এবং প্রকল্প সারসংক্ষেপ প্রস্তুত করণ এবং খসড়া বার্ষিক পরিকল্পনা প্রস্তুত অনুমোদন প্রসঙ্গে উপস্থাপন করেন,  উপজেলা নির্বাহী অফিসার মোঃ উজ্জল হোসেন । 

অনুষ্ঠানে – সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দীন, কাজিপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ খলিলুর রহমান সিরাজী, রায়গঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইমরুল হোসেন তালুকদার, তাড়াশ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান,  উল্লাপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম,  বেলকুচি উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম সাজেদুল,  কামারখন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান এস,এম শহিদুল্লাহ সবুজ সহ সকল উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান গণ উপস্থিত ছিলেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই