• বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

জাতীয় শিক্ষা সপ্তাহ-২২ এ কাজিপুর সরকারি মনসুর আলী কলেজ সেরা

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৬ মে ২০২২  

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২-এ সিরাজগঞ্জ এর কাজিপুর উপজেলা পর্যায়ে নানা ক্যাটাগরিতে এর শ্রেষ্ঠত্বের ধারা অব্যাহত রেখেছে ঐতিহ্যবাহী কাজিপুর সরকারি মনসুর আলী কলেজ।

কাজিপুর উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (কলেজ) হিসেবে নির্বাচিত হয়েছে কলেজ টি।প্রতিষ্ঠান প্রধান হিসেবে (কলেজ) নির্বাচিত হয়েছেন অত্র কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রভাত চন্দ্র বিশ্বাস । এছাড়া শ্রেষ্ঠ শ্রেণি (কলেজ) শিক্ষক নির্বাচিত হয়েছেন একই কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মু. নাসির উদ্দিন মিয়া, শ্রেষ্ঠ বি এন সি সি গ্রুপ কাজিপুর সরকারি মনসুর আলী কলেজ, শ্রেষ্ঠ বিএনসিসি শিক্ষক একই কলেজের সহকারী অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর আলম, শ্রেষ্ঠ বিএনসিসি ক্যাডেট শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন মোঃ সৌকত বাবু। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসা থেকে এ তথ্য জানা যায়।

এদিকে জাতীয় শিক্ষা সপ্তাহ -২০২২ উপলক্ষে আয়োজিত বাংলা রচনা প্রতিযোগিতা , ইংরেজি বক্তব্য,, বিতর্ক (একক) , রবীন্দ্র সঙ্গীত,লোকসংগীত, জারিগান, লোকনৃত্য, কেরাত,হামদ/ নাত, বাংলা রচনা প্রতিযোগিতায় কলেজের শিক্ষার্থীরা বিজয়ী হয়। উল্লেখ কাজিপুর সরকারি মনসুর আলী কলেজটি ১৯৬৯ সালে প্রতিষ্ঠা লাভ করে ১৯৮৮ সালে সরকারিকরণ হয়।প্রতিষ্ঠানটিতে উচ্চ মাধ্যমিক, ডিগ্রি( পাশ), ৭ টি বিষয়ে স্নাতক (সন্মান) ও ৩ টি বিষয়ে স্নাতকোত্তর কার্যক্রম চলমান আছে। এ বিষয়ে কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রভাত চন্দ্র বিশ্বাস বলেন, বি সি এস ক্যাডার শিক্ষক মন্ডলীর আন্তরিক প্রচেষ্টায় একাডেমিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। সকলের সহযোগিতায় আজকে এ অর্জন সম্ভব হয়েছে। আশা করি আগামীতে এর ধারা অব্যাহত রাখতে চেষ্টা চালিয়ে যাবো। তিনি আরও জানান, একাডেমিক কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন কো-কারিকুলার কার্যক্রম চলছে। শিক্ষার্থীদের শারিরীক ও মানসিক দক্ষতা বৃদ্ধিতে নিয়মিত খেলাধুলা, রোভার স্কাউটস, বিএনসিসি,সাংস্কৃতিক ও সাহিত্য চর্চায় প্রতিষ্ঠানটি সাফল্যের দৃষ্টান্ত স্থাপন করে আসছে ।গত তিন বছরে প্রায় ৬৩ জন ক্যাডেট বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেছে।ভবিষ্যৎ এ লেখাপড়ার গুণগত মান উন্নয়ন ও বৃদ্ধির জন্য একাডেমিক ভবন আধুনিকায়ন, ল্যাব আধুনিকায়ন এর কাজ চলছে। তিনি জাতীয় চার নেতার অন্যতম বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর শহিদ এম মনসুর আলীর পূর্ণভূমিতে তারই নামে প্রতিষ্ঠিত কলেজে নতুন কয়েকটি বিষয়ে অনার্স – মাস্টার্স চালু করার প্রত্যয়ব্যক্ত করেন। ।আগামীতে প্রয়াত নেতা মোহাম্মদ নাসিমের সুযোগ্য পুত্র কাজিপুরের সাংসদ প্রকৌশলী তানভীর শাকিল জয় এর সহযোগিতা, কলেজের সকলের প্রচেষ্টায়, এলাকার স্থানীয়দের সহযোগিতায় অত্র প্রতিষ্ঠানের মাধ্যমে জ্ঞানের আলো ছড়িয়ে দিয়ে সাফল্যের শীর্ষে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতির, পাশাপাশি কলেজের সুনাম বৃদ্ধি করতে তার চেষ্টার কোন কমতি থাকবে না বলে তিনি উল্লেখ করেন।কলেজের উপাধ্যক্ষ মোঃ রেজাউল করিম বলেন, কলেজ ক্যাম্পাস সম্প্রসারণ ,মসজিদ, গ্রন্থাগার ও অডিটোরিয়ামের জন্য জমি অধিগ্রহণ, পদ সৃষ্টির কাজকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। কলেজের চলমান কাজগুলো যথাযথভাবে শেষ হলে একটি আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে সক্ষম হবে। তিনিও সকল কে সাথে নিয়ে অত্র কলেজ কে একটি আদর্শ, মডেল প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলে সেই সাথে, অত্র প্রতিষ্ঠান কে এলাকায় আলোকিত মানুষের গড়ার প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার প্রত্যাশা ব্যক্ত করেন । উল্লেখ যে কলেজটি এ বছর এইচ এস সি পরীক্ষায় অংশ নিয়ে উপজেলার শীর্ষ স্থান দখল করে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ