বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কামারখন্দে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মাঠ দিবস অনুষ্ঠিত

কামারখন্দে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মাঠ দিবস অনুষ্ঠিত

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) সিরাজগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে ও কামারখন্দ উপজেলা কৃষি  মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) বিকেল ৪ টার দিকে উপজেলার ভদ্রঘাট ইউনিয়নের নান্দিনা কামালিয়া উচ্চ বিদ্যালয় মাঠে কৃষকদের নিয়ে বোরো মৌসুমে ব্রি উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাত ব্রি ধান ৯২ - এর নমুনা শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপজেলার নান্দিনা কামালিয়া গ্রামের কৃষক রফিকুল ইসলামের প্রদর্শনী প্লটের ব্রি-৯২ ধান আগত চাষীদের দেখানো হয় এবং প্রদর্শনী প্লটের ধান নমুনা কর্তন করে ঝাড়াই-মাড়াই শেষে হেক্টরপ্রতি ৮.৫ মেট্রিক টন ফলন রেকর্ড করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) সিরাজগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা সাইদী রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা এম এম শাহারিয়ার, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) গাজীপুর আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এম হেসেন, কামারখন্দ উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের উপ-সহকারি কর্মকর্তা মুকুল হোসেন , অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, গবেষণা ইনস্টিটিউট (ব্রি) সিরাজগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা নিমপিয়া পারভিন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ব্রি ধান ৯২ ধানের জীবন কাল ১৫৬-১৬০ দিন। ফলনপ্রতি হেক্টরে ৮.৪ হতে ৯.৩ টন পর্যন্ত ধান উৎপাদন হতে পারে বলে কৃষিবিদরা ধারনা করেন। এ ধানের চাল লম্বা ও চিকন। কান্ড শক্ত তাই গাছ হেলে পড়েনা। আবহাওয়া খারাপ হলেও সমস্যা হয়না। ব্রি ধান-২৯ এর থেকে সেচ ও উৎপাদন খরচ কম হয়। ফলন বেশি ও জীবনকাল কম হওয়ায় যেসব এলাকায় ব্রি ধান ২৯ চাষাবাদ করা হয় সেসব এলাকাতে সহজেই ব্রি ধান ৯২ চাষ করা যাবে এবং কৃষক দের ব্রি ধান-২৯ এর পরিবর্তে ব্রি ধান-৯২ চাষ আবাদ করতে উদ্বুদ্ধ করা হয়। এ ছাড়াও কৃষকদের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেন ও পরামর্শ দেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর