• শনিবার   ২৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৭ শাওয়াল ১৪৪৩

সিরাজগঞ্জে মেডিকেলের বর্জ্য, পরিবেশ নিরাপদ রাখার ট্রেনিং অনুষ্ঠিত

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৩ মে ২০২২  

সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে বায়োমেডিক্যাল ব্যবস্থাপনায় মানুষ এবং পরিবেশ নিরাপদ রাখা পাইলট প্রকল্পের আওতায় হাসপাতালে কর্মকর্তা কর্মচারী ও পরিস্কার পরিছন্ন কর্মীদের কে নিয়ে ট্রেনিং অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (১২ মে)  সকাল ১১টায় হাসপাতাল হলরুমে এই প্রকল্প নরওয়ে সরকারের অর্থায়নে এবং ইউনিডো কারিগরি সহযোগিতায় বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে ও স্বপ্ন সংস্থার কার্যক্রম মাধ্যমে এই ট্রেনিং গুলো বাস্তবায়ন করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডা: রামপদ রায়, ২৫০ শয্যা বিশিষ্ট শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে তত্বাবধায়ক ডা: সাইফুল ইসলাম, বাংলাদেশ রেনিজেটিভ জাকিউর রহমান, ইউ নি ডিও হেড ভারত ডা: রেনি, সিরাজগঞ্জ পৌরসভার মেডিকেল অফিসার ডাঃ ফরহাদ হোসেন, নির্বাহী পরিচালক স্বপ্ন মো: জিয়াউর রহমান প্রমূখ। 

এ সময় বক্তাগণ বলেন, প্রতিদিন গড়ে প্রায় এক হাজার কেজি হাসপাতালের বর্জ্য উৎপন্ন হয়ে থাকে। উক্ত বর্জ্য ব্যবস্থাপনা কাঠামো না থাকায় স্থানীয় পরিবেশ এবং জন স্বাস্থ্যে এই বর্জ্য মারাত্মক ঝুঁকি তৈরি করছে। হাসপাতালের বজ্র সঠিক ব্যবস্থাপনার গুরুত্ব অনুধাবন করে একটি প্রকল্প বায়োমেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা মানুষ এবং পরিবেশ নিরাপদ রাখা বাস্তবায়নে সরকার অগ্রাধিকার দিয়েছেন।এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে একটি আন্তর্জাতিক মানের হাসপাতাল বর্জ্য ব্যবস্থাপনা মডেল হিসেবে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল কে গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সে লক্ষে হাসপাতালে অভ্যন্তরে ও বর্জ্য ব্যবস্থাপনা পরিবহন এবং টেকসই বন্দোবস্ত করা হবে। এই প্রকল্প বাস্তবায়নে তিনটি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। হাসপাতালের সকল স্টাফদের দক্ষতা উন্নয়ন এবং সচেতনতা সৃষ্টি, পরিস্থিতির জরিপ এবং কারিগরি সহযোগিতা প্রদান, মানসম্মত ব্যবস্থাপনা গাইড লাইন তৈরি করা, বৃত্তাকার অর্থনৈতিক আদলে টেকসই বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করা ।

উল্লেখ্য, এ সময়  হাসপাতালে বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী ও পরিষ্কার পরিচ্ছন্ন কর্মীদের মাঝে এই ট্রেনিং হয়।  সিরাজগঞ্জ জেলায় ও পৌর এলাকায় স্বপ্ন সংস্থা প্রকল্প কার্যক্রম এই ধরনের সার্বিক ভালো কাজে অংশ গ্রহণ করে থাকে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ