• শনিবার   ২৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৭ শাওয়াল ১৪৪৩

কবিগুরুর জন্মবার্ষিকীতে সেজেছে শাহজাদপুরের কাচারীবাড়ি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৮ মে ২০২২  

আজ ২৫ বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে কবির স্মৃতিবিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র কাছারীবাড়ি সেজেছে বর্ণিল নানা সাজে। করোনায় দু’বছর বন্ধ থাকার পর এ বছর তিনদিন ব্যাপী নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে কবির জন্মবার্ষিকী পালিত হবে।

প্রতিদিন দেশ-বিদেশের রবীন্দ্রভক্তদের পদচারণায় মুখরিত থাকবে বলে আশা করছেন আয়োজকরা। আজ সকাল থেকে তিনদিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ায় এবার নতুন আঙ্গিকে কবি গুরুর জন্মবাষির্কী পালন করবে শাহজাদপুরবাসী। দিবসটিতে বিশ্বমানের একটি অনুষ্ঠান উপহার দিতে রবীন্দ্র সঙ্গীত, নৃত্য ও নাটকের মহড়া হয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তত্বাবধানে। এ উপলক্ষে শাহজাদপুরজুড়ে বিরাজ করছে উৎসবের আমেজ।

নাটোরের রানী ভবানীর জমিদারীর একটি অংশ শাহজাদপুরের জমিদারী নিলামে উঠলে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতামহ প্রিন্স দ্বারকনাথ ঠাকুর ১৮৪০ সালে মাত্র ১৩ টাকা ১০ আনায় শাহজাদপুরের এই জমিদারী কিনে নেন বলে শোনা যায়। ১৮৯০ থেকে ১৮৯৭ এই ৮ বছর কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর শাহজাদপুরের জমিদারী দেখাশুনার জন্য এখানে আসতেন এবং সাময়িকভাবে বসবাসও করতেন। আর এখানে বসেই কবি রচনা করেছেন বিখ্যাত কবিতা- সোনারতরী, চিত্র, চৈতালী, কল্পনা, ছোটগল্প পোষ্ট মাষ্টার, রাম কানাইয়ের নির্বুদ্ধিতা, ব্যবধান, তারা প্রসন্নের কীর্তি, ছুটি, সমাপ্তি, ক্ষুধিত পাষান, অতিথি, ৩৮টি ছিন্ন পত্রাবলী, প্রবন্ধ ও গীতাঞ্জলির অংশ বিশেষ, নাটক বিসর্জন এর মতো নানা সাহিত্যকর্ম।  

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সংগীত ও রবীন্দ্র অধ্যায়ন বিভাগের প্রধান লায়লা ফেরদৌস হিমেল জানান, কবীর স্মৃতিবিজরিত শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের পর এটি কবির প্রথম জন্মবার্ষিকী উদযাপন। ১৬১তম জন্মবার্ষিকীতে বিশ্বমানের একটি অনুষ্ঠান উপহার দিতে শিল্পীরা রাত-দিন অনুশীলন করেছে।

শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. শামসুজ্জোহা বলেন, শাহজাদপুরের মানুষ অত্যন্ত রবীন্দ্র অনুরাগি। রবীন্দ্র জন্মবার্ষিকী উপলক্ষে পুরো শাহজাদপুরে উৎসবের আবহ সৃষ্টি হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী তাৎপর্যপূর্ণভাবে পালন করতে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলা প্রশাসন আয়োজিত তিন দিন ব্যাপী এ আয়োজনে উপজেলা প্রশাসন সার্বিক তত্বাবধানে থাকবে।

সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতা বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের মন ও মননের কবি, তিনি আমাদের নিদ্রাহীন রাতের সঙ্গী, শাহজাদপুরবাসীর জীবনে রবীন্দ্রনাথের প্রচন্ড প্রভাব রয়েছে। যার ফলে রবী›ন্দ্রাথ ঠাঠুরের স্মৃতিবিজড়িত এই শাহজাদপুরে রবীন্দ্র জন্মবার্ষিকী পালনে মানুষের ব্যাপক সাড়া রয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ