বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ঈদে সিরাজগঞ্জের গ্রামে ঐতিহ্যবাহী ‘পিটুলী’ নিমন্ত্রণ

ঈদে সিরাজগঞ্জের গ্রামে ঐতিহ্যবাহী ‘পিটুলী’ নিমন্ত্রণ

মাংস আর চালের গুঁড়ায় পিতলের হাঁড়িতে রান্না হয় সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী খাবার ‘পিটুলী’। মোটা চালের ভাতের সঙ্গে পিটুলি খাওয়ার আয়োজন করা হয় নানা উৎসবে।

সিরাজগঞ্জের কাজিপুরসহ যমুনা নদীর চরাঞ্চলে এখনও ঐতিহ্যবাহী এ খাবারের প্রচলন রয়েছে। বিয়ে, আকিকাসহ নানা উৎসবে এর আয়োজন করা হয়।

গ্রামের মানুষ সামিয়ানা টাঙ্গিয়ে মাটিতে চট বিছিয়ে পিটুলি খেতে বসে। নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ, ধনী-গরিব সবাই চটে খেতে বসে। আগের দিনে কলাপাতায় খেলেও এখন খাওয়া হয় প্লাস্টিকের প্লেটে।

ঈদের দ্বিতীয় দিন বুধবার দুপুরে কাজিপুর উপজেলার গান্ধাইল গ্রামে অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুস সালামের বাড়িতে এমন এক আয়োজন করা হয়। সরেজমিনে দেখা যায়, বাড়ির উঠানে সারি করে বসেছে নানা বসয়ী মানুষ। পিটুলী দিয়ে ভাত খাওয়ার পর দইও খেয়েছেন সবাই। 

এ উৎসবের আয়োজক আব্দুস সালাম বলেন, নাতি-নাতনিদের আকিকা উপলক্ষে একটি গরু ও একটি খাসি জবাই করা হয়েছিল। সাড়ে ৪ মণ চালের ভাত রান্না হয়েছে। ভোর থেকে চলে রান্নার কাজ। দুপুর থেকে খাবার পরিবেশন চলে। প্রায় হাজার মানুষ এ আয়োজনে উপস্থিত হয়েছেন।  

রান্নার পাচক আফাস উদ্দিন জানান, ২০ বছর যাবত তিনি এ কাজে জড়িত। নিজ গ্রামসহ আশপাশের গ্রামেও নানা উৎসবে ডাক পড়ে তার। কাজ শেষে সম্মানিও ভালো পান।

স্থানীয় গান্ধাইল ইউপির সাবেক চেয়ারম্যান আশরাফুল আলম বলেন, “বাপ-দাদার আমল থেকেই যেকোনো উৎসবে পিটুলী রান্নার আয়োজন চলে আসছে। এখনও চলছে। এটা আমাদের এলাকার ঐতিহ্য।” 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর