• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৫ ১৪২৯

  • || ২৯ জ্বিলকদ ১৪৪৩

ঈদে উত্তরের ঘরমুখো যাত্রীদের ভোগান্তি কমাতে খুলে দেয়া হচ্ছে নলকা

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২২  

উত্তরবঙ্গের প্রবেশদ্বার বঙ্গবন্ধু সেতুর পশ্চিম মহাসড়ক সংযোগ সলঙ্গা থানার নলকা সেতু। । প্রতিদিন ঝুঁকিপুর্ণ নলকা সেতুর উপর দিয়ে উত্তর ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২২টি জেলার হাজার হাজার যানবাহন চলাচল করে থাকে। প্রতি বছর ঈদের আগে যানজট কয়েকগুণ বেড়ে যায় সে সেতুতে।

অনেকদিন ধরে ঢাকা-বগুড়া মহাসড়কের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় থেকে রংপুর পর্যন্ত মহাসড়কটি ছয় লেনে প্রশস্ত করার কাজ অবিরাম ভাবে চলে আসছে। এতে সরু হয়ে গেছে মহাসড়কের সয়দাবাদ, মুলিবাড়ী, কড্ডার মোড়, নলকা মোড়, পাঁচলিয়া,ঘুড়কা,ভুইয়াগাঁতীসহ গুরুত্বপূর্ণ স্থানগুলো। সৃষ্টি হচ্ছে যানজট আর ভোগান্তি ।এবারের ঈদযাত্রায় যাত্রী ভোগান্তির আশঙ্কায় রয়েছে ঝুঁকিপূর্ণ ও নির্মানাধীন নলকা সেতু,পাঁচলিয়া বাসস্ট্যান্ড,ঘুড়কা ও ভুইয়াগাঁতীর ব্রীজ। ।

মহাসড়কটির ক্ষতিগ্রস্ত অংশ সংস্কার করা না হলে দীর্ঘ যানজটের আশঙ্কা করছেন চালক ও যাত্রীরা। এ অবস্থা চলতে থাকলে ঈদে ঘরমুখো মানুষদের চরম ভোগান্তি হতে পারে। তবে সওজ কর্তৃপক্ষ বলছে সংস্কার কাজ দ্রুত করা হচ্ছে। গলার কাঁটা ঝুঁকিপূর্ণ ও নির্মানাধীন নলকা সেতুটির কাজ ঈদের আগেই সম্পন্ন হবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আশাবাদ ব্যক্ত করেছেন। তারা বলছেন, নবনির্মিত নলকা সেতুটি খুলে দেয়াসহ সেতুর উপর দিয়ে সকল যানবাহন চলাচলের জন্য দিবারাত্রি কাজ চলছে। নলকা সেতু যান চলাচলের জন্য খুলে দেয়া হলে ঈদে ঘর মুখো মানুষদের ভোগান্তি অনেকটা কমে যাবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

মহাসড়কে আগের মতো যানজট থাকবে না,ঈদযাত্রায় যানবাহনের অতিরিক্ত চাপ নিয়ন্ত্রণে হাইওয়ে পুলিশ বিভিন্ন পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন,বগুড়া হাইওয়ে রিজিওন পুলিশ সুপার, শাহাবুদ্দিন মুনশী। ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আক্তার হোসেইন লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক এখলাছ উদ্দিন বলেন,নির্মানাধীন নলকা সেতুর কাজ প্রায় শেষের পথে। সেতুর উভয় পাশে এপ্রোস কাজ চলছে।ইতিমধ্যেই এ বিষয়ে সাসেক ও হাইওয়ে পুলিশের যৌথ সভা হয়েছে। ঈদে ঘরমুখো মানুষদের যানজট নিরসনে দিবারাত্রি কাজ চলছে। আমরা আশা করছি রমজানের ২০ তারিখের মধ্যেই নির্মিত নলকা সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল করবে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ