• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৫ ১৪২৯

  • || ২৯ জ্বিলকদ ১৪৪৩

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সেমিনার অনুষ্ঠিত,প্রধান অতিথি মেরিনা এমপি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২২  

মঙ্গলবার (১২ এপ্রিল) সকাল এগারোটায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-১ এ দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতি ; কারন ও করনীয় বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ -৬ শাহজাদপুর আসনের মাননীয় এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতা।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শাহ আজম শান্তনুর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিষয়ের উপর নোট উপস্থাপন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের প্রভাষক বিজন কুমার ও আরিফুল ইসলাম। 

সেমিনারে বাজারের বিদ্যমান অব্যবস্থাপনা, উৎপাদন খরচ বৃদ্ধি, অতি মুনাফা লাভের প্রবনতা, অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট, পরিবহন খরচ বৃদ্ধি, আমদানি ঘাটতি ও মজুত স্বল্পতা, বহির্বিশ্বে খাদ্য দ্রব্যের সংকট ও মূল্যের ঊর্ধ্বগতি মূল্য বৃদ্ধির কারন হিসেবে উপস্থাপন করা হয়। 

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মেরিনা জাহান কবিতা বলেন- দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এক কোটি মানুষকে টিসিবির মাধ্যমে ভর্তুকি মূল্যে খাদ্যপন্য বিতরণ শুরু করেছে, বাজার মনিটরিং বৃদ্ধি করেছে। তাছাড়া মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি পেয়েছে ফলে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির অভিঘাত ব্যপকতা পায়নি।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় মাননীয় উপাচার্য প্রফেসর ড. আজম শান্তনু দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির পিছনের কারণ খুজলে দেখা যায়- প্রতিটি জাতীয় নির্বাচনের আগে কতিপয় অসাধু ব্যবসায়ী দ্রব্য মূল্য বৃদ্ধি করে গোটা জাতিকে কষ্ট দেয়। বিষয়টি গবেষণা করে দেখার জন্য অর্থনীতি বিভাগের ছাত্র ও শিক্ষকদের প্রতি আহবান জানান।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের চেয়ারম্যান বরুন চন্দ্র রায়, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুস্তাক আহমেদ, সাবেক সাংগঠনিক সম্পাদক মোঃ শামসুল আলম, মনিরুল গনি চৌধুরী শুভ্র, ফারুক হাসান কাহার, বিজয় কুমার ঘোষ সহ আরো অনেকে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ