শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হাঁসের বাচ্চা উৎপাদনে স্বাবলম্বী হয়েছেন সিরাজগঞ্জের খামারীরা

হাঁসের বাচ্চা উৎপাদনে স্বাবলম্বী হয়েছেন সিরাজগঞ্জের খামারীরা

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ভূতগাছা গ্রামে একের পর এক হাঁসের বাচ্চা উৎপাদন খামার (হ্যাচারি) গড়ে উঠছে। এখানকার খামারগুলোয় উৎপাদিত হাঁসের বাচ্চা দেশের বিভিন্ন এলাকার ব্যবসায়ী ও খামারিরা কিনে নিয়ে যান। প্রতিদিন হাজার হাজার হাঁসের বাচ্চা বিক্রি হয়। ভূতগাছা হাঁসের বাচ্চা উৎপাদন ও বিক্রিতে দেশের মধ্যে সেরা মোকাম বাজার হয়েছে। আর এসব উৎপাদন খামার দিয়ে স্বাবলম্বী হয়েছেন অনেকেই।

উপজেলার বড়হর ইউনিয়নের ভূতগাছা গ্রামটি নগরবাড়ী মহাসড়কের একেবারে পাশেই। গত কয়েক বছরে গ্রামটিতে বড় ছোট মিলে প্রায় পাঁচশটি হাঁসের বাচ্চা উৎপাদন খামার গড়ে উঠেছে। খামারগুলো হাঁসের বাচ্চা উৎপাদন হ্যাচারী নামেও পরিচিতি পেয়েছে। প্রায় আড়াই যুগ আগে আ. হামিদ মোল্লা (৬৫) নিজ ভুতগাছা গ্রামে প্রথম হাঁসের বাচ্চা উৎপাদন খামার গড়ে তোলেন। তিনি সে সময় রিকসা চালাতেন। বর্তমানে তার খামারটি সবচেয়ে বড়। এ গ্রামে গড়ে তোলা আরো কটি খামার মালিক হলেন মোতালেব মোল্লা, আনোয়ার হোসেন মোল্লা, হাশেম খান, শুকুর আলী খান, সরোয়ার আলী।

এ প্রতিবেদককে মোল্লা হ্যাচারী মালিক আ. হামিদ মোল্লা বলেন, তার খামারে এক সঙ্গে প্রায় ১৬ হাজার ডিম বাচ্চা উৎপাদনে বসানো থাকে। পাবনা, ফরিদপুর, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলাসহ আরো বিভিন্ন এলাকা থেকে হাঁসের ডিম কিনে আনা হয়। তার খামারসহ অন্য খামারগুলোয় উৎপাদিত হাঁসের বাচ্চা পাবনা, যশোর, কুমিল্লা, ক´বাজারসহ আরোও অনেক জেলার ব্যবসায়ীরা পাইকারী কিনে নিয়ে যান। এসব ব্যবসায়ীদের কাছ থেকে ফড়িয়া ব্যবসায়ীরা হাঁসের বাচ্চা কিনে গ্রামে ফেরি করেও বিক্রি করে থাকেন। এদিকে বিভিন্ন এলাকার খামারিরা সরাসরি ভুতগাছায় গিয়ে হাঁসের বাচ্চা কিনে নিয়ে যান।

শাহজাদপুর উপজেলার জামিরতা গ্রামের মো. সালাহউদ্দিন প্রতিবেদককে জানান, আগে অন্য পেশায় কাজ করতেন তিনি। বর্তমানে নিজ বাড়ীতে হাঁস লালন পালনে খামার ঘর করেছেন। এখান থেকে প্রায় এক হাজার হাঁসের বাচ্চা কিনেছেন। তার এলাকায় এমন আরো গোটা তিনেক খামার আছে।

এদিকে ভুতগাছা গ্রামের বিভিন্ন খামার ঘুরে দেখা গেছে, গ্রামীণ বহু নারীকে হাঁসের বাচ্চা কিনে নিয়ে যাচ্ছেন। তারা বাড়ীতে লালনপালনে জন্য বিশ থেকে পঁচিশটি হাঁসের বাচ্চা কিনে নেন। সংসারের বাড়তি আয়ে তারা হাঁসের বাচ্চা লালন পালন করবেন বলে জানান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকতা ডা. মো. মোর্শেদ উদ্দীন আহম্মেদ বলেন, হাঁসের বাচ্চা উৎপাদন খামারিরা তার বিভাগে গেলে অবশ্যই পরামর্শ দেওয়া হবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই