বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ঐতিহ্যবাহী সলপের ঘোলের চাহিদা ব্যাপক বৃদ্ধি

ঐতিহ্যবাহী সলপের ঘোলের চাহিদা ব্যাপক বৃদ্ধি

সিরাজগঞ্জে রমজান উপলক্ষে সলপের ঐতিহ্যবাহী ঘোলের দোকান গুলোতে চলছে জমজমাট ব্যবসা। রমজানের শুরু থেকেই ঘোলের চাহিদা বেড়েছে কয়েকগুণ। উল্লাপাড়া ছাড়াও পার্শ্ববর্তী বেলকুচি, কামারখন্দ, সিরাজগঞ্জ সদর শাহজাদপুর উপজেলা থেকেও ক্রেতার প্রতিনিয়তই সলপ ষ্টেশনে ঘোল ও মাঠা কিনতে আসেন। প্রতি কেজি ঘোল বিক্রি হচ্ছে আগের মতই ৭০/৮০ টাকা এবং মাঠা বিক্রি হচ্ছে ৯০/১০০ টাকা ধরে।  

জানা যায়, ব্রিটিশ আমল থেকে তৎকালীন সলপ সান্যাল জমিদের পৃষ্ঠপোষকতায় সলপে ঘোলের কারখানা গড়ে ওঠে। প্রতিষ্ঠাকালীন সময়ে সলপ থেকে ঘোল কলকাতায় যেতো। সেই সময় থেকেই সলপের ঘোলের খ্যাতি ছড়িয়ে রয়েছে ভারত ও বাংলাদেশে। এখনও সলপের ঘোল রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা গুলোতেও চাহিদা রয়েছে।  

প্রযুক্তি ও সভ্যতার বিকাশে এখন ফ্রিজিং করে ঘোল পাঠানোর ব্যবস্থা রয়েছে। ফলে ক্রেতারা নিশ্চিন্তে ঘোল নিয়ে যাচ্ছেন দেশের বিভিন্ন স্থানে। সলপে এখন ৬/৭টি ঘোলের কারখানা রয়েছে প্রতিদিন ১ শত থেকে দেড় শত মণের বেশি ঘোল উৎপাদিত হয়। উৎপাদিত এ ঘোল নিয়মিতই বিক্রি হয়ে থাকে। কারখানার মালিকদের মধ্যে আব্দুল খালেক, আব্দুল মালেক, আব্দুর রাজ্জাকের কারখানায় বেশি ঘোল উৎপাদিত হয়ে থাকে বলে জানা গেছে। 

সিরাজগঞ্জ শহরের ঘোল ক্রেতা হাফিজুর রহমান, শাহানা পারভীন জানান, এই রোজায় প্রতিদিনই আমরা ঘোল কিনি। শহরের বিভিন্ন এলাকাতে সলপের ঘোল বিক্রি হচ্ছে। 

ঘোল বিক্রেতা আব্দুল খালেক জানান, রমজান মাসে তাদের ঘোলের চাহিদা অনেক বেশি। বিশেষত সিরাজগঞ্জের বিভিন্ন উপজেলা থেকে আসা ব্যবসায়ীরা এখান থেকে পাইকারি দরে ঘোল কিনে নিয়ে যায়। রমজান মাসে ঘোলের চাহিদা বাড়লেও দাম না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। চলতি রমজানে প্রতিদিন শতাধিক মন ঘোল বিক্রি হবে বলে আশাবাদও ব্যক্ত করেন ঘোল ব্যবসায়ীরা। 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর