শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শাহজাদপুরে হযরত মখদুম শাহদৌলা (রহ.) ওরশ শুরু,প্রধান অতিথি মেরিনা

শাহজাদপুরে হযরত মখদুম শাহদৌলা (রহ.) ওরশ শুরু,প্রধান অতিথি মেরিনা

বৃহস্পতিবার (২৪ মার্চ) থেকে সিরাজগঞ্জের শাহজাদপুর পৌর এলাকার দরগাহপাড়াস্থ করতোয়া নদীর তীরে জগৎ বরেণ্য অলী ইয়ামেন শাহজাদা হযরত মখদুম শাহদৌলা শহিদ ইয়মেনি (রহঃ) এর দুই দিনব্যাপী বাৎসরিক ওরশ শুরু হয়েছে। 

এ ওরশ উপলক্ষে দেশের বিভিন্ন অঞ্চল থেকে অসংখ্য আশেকান, জাকেরান, ভক্তবৃন্দ ও ধর্মপ্রাণ মুসুল্লীগণ ইতিমধ্যেই হযরত মখদুম শাহদৌলা শহিদ ইয়ামেনি (রহ:) এর মাজারে এসে পৌছেছেন। ওরশ শরীফে কোরআন ও হাদিসের আলোকে বয়ান করবেন, মুফতী মাওলানা গোলজার হোসেন মাহমুদী ছাহেব-ঢাকা, খাদেমে মিল্লাত সৈয়দ গোলাম ওয়ারেছ শাহ ওয়ারেছি (তারেক) সাহেবসহ দেশবরেণ্য ওলামায়ে কেরামগণ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতা। শুক্রবার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে উক্ত ওরশের পরিসমাপ্তি ঘটবে। ওরশ উপলক্ষে উপজেলা সদরের বিভিন্ন স্থানে দৃষ্টিনন্দন তোরণ নির্মাণ করা হয়েছে। দু’দিন ব্যাপী ওরশ সুষ্ঠুভাবে পালনের জন্য প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ওরশ উপলক্ষে করতোয়া নদীর তীরে বসেছে গ্রামীণ মেলা।

কিংবদন্তী থেকে জানা যায়, আরবের ইয়ামেন প্রদেশের শাসনকর্তা মোয়াজ-ইবনে-জাবালের বংশধর ও শাহজাদা হযরত মখদুম শাহদৌলা (রহঃ) ১১৯২ থেকে ১১৯৬ সালের মধ্যে কোনো এক সময় পানিপথে ইসলাম ধর্ম  প্রচারের উদ্দেশ্যে অলী, আউলিয়া, দরবেশসহ শাহজাদপুরে আগমন করেন। শাহজাদপুরে তিনি একটি মসজিদ নির্মাণ করেন যা মখদুমিয়া জামে মসজিদ নামে (গায়েবী মসজিদ) খ্যাত। সে সময়ের অমুসলিম অধিপতি রাজা বিক্রম কেশরীর সঙ্গে শেষ ধর্মযুদ্ধে হযরত মখদুম শাহদৌলা (রহঃ) শহিদ হন। তাঁর মস্তক মোবারক দাফন করা হয় সুরে বিহারের রাজধানী মঙ্গলকোট মতান্তরে মহলকোটে। অন্যদিকে তাঁর মস্তকবিহীন দেহ মোবারক শাহজাদপুরের দরগাহপাড়ার মখদুমিয়া জামে মসজিদের দক্ষিণে কফিনের মধ্যে দাফন করা হয়। এরপর থেকে প্রতি বছরের চৈত্র মাসের এ সময়ে হযরত মখদুম শাহদৌলা শহিদ ইয়ামেনি (রহঃ) এর এর মাজার শরীফ ও মখদুমিয়া জামে মসজিদ প্রাঙ্গণে দু’দিনব্যাপী ওরশ শরীফ অনুষ্ঠিত হয়ে আসছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক