শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

৭ মার্চের ভাষণ প্রতিযোগিতায় রাজশাহী বিভাগে প্রথম চৌহালীর রিদওয়ান

৭ মার্চের ভাষণ প্রতিযোগিতায় রাজশাহী বিভাগে প্রথম চৌহালীর রিদওয়ান

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিষয়ক প্রতিযোগিতায় রাজশাহী বিভাগে প্রথম হয়েছে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার রিদওয়ান আহমাদ। রিদওয়ান চৌহালী উপজেলার রেহাই কাউলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী। তার মা ওই স্কুলের সহকারী শিক্ষিকা রহিমা ও বাবা উপজেলা আওয়ামী যুবলীগের নেতা মাহমুদুল ইসলাম। তাদের বাড়ি উপজেরার ঘোড়জান ইউনিয়নের খাষ ধলাই গ্রামে।

৬ ফেব্রুয়ারি প্রাথমিক শিক্ষা রাজশাহী বিভাগীয় উপপরিচালক আবুল কালাম আজাদ তার হাতে সনদ তুলে দেন। মঙ্গলবার বিকেলে এ তথ্য জানান রিদওয়ানের মা রহিমা। জানা যায়, রাজশাহী বিভাগের মধ্যে একমাত্র দুর্গম উপজেলা চৌহালীর স্কুল ছাত্র রিদওয়ান। সে সাড়ে ৩ বছর বয়সে টেলিভিশনে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শুনে নিজে নিজে বলার চেষ্টা করে। পরে ভাষনের প্রতি তার আগ্রহ দেখে বাবা মায়ের প্রায় এক বছর চেষ্টার পর সে পুরো ভাষন মুখস্ত করে।

২০১৬ সালের বিজয় দিবসের অনুষ্ঠানে রিদওয়ান মঞ্চে প্রথম বঙ্গবন্ধুর ভাষন দেয়। অবিকল সেই ভাষনের মত করে তার মুখ ও হাত নারিয়ে বক্তব্য দেয়াকে সবাই প্রশংসা করে। পরে তৎকালীন ইউএনও আবু তাহিরের অনুপ্রেরণায় রিদওয়ান বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়া বঙ্গবন্ধুর ৭ মার্চের ২২ মিনিটের ভাষন ঠোটস্থ করে ফেলে। পরবর্তীতে বিভিন্ন সময় উপজেলা ও জেলা পর্যায়ের ভাষন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে। সর্বশেষ রাজশাহী বিভাগীয় পর্যায়ে বঙ্গবন্ধুর ভাষণ বিষয়ক প্রতিযোগিতায় অংশ নিয়ে বিভাগের মধ্যে প্রথম হয় রিদওয়ান আহমদ।

এবিষয়ে রিদওয়ানের বাবা মাহমুদুল ইসলাম বলেন, আমার ছেলে ৪ বছর বয়সে বঙ্গবন্ধুর ৭ মার্চের পুরো ভাষন মুখস্ত বাংলায় বলেছে। এখন সেই ঐতিহাসিক ২২ মিনিটের এই বক্তব্যটি ইংরেজীতেও বলতে পারে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বুকে নিয়ে রিদওয়ান যেন আইন পেশায় পড়াশোনা করে দেশও জাতির খেতমত করতে পারে। এছাড়া প্রধানমন্ত্রীর কোন অনুষ্ঠানে যেন রেদওয়ানকে বক্তব্যটি দেয়ার সুযোগ দেয়া হয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক