• বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

সিরাজগঞ্জের চরাঞ্চলে শিম চাষে বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২২  

সিরাজগঞ্জের চরাঞ্চলে এবার মৌসূমী শিম চাষাবাদ বাম্পার ফলন হয়েছে। বাজারে শিমের দাম ভালো থাকায় কৃষকের মুখে হাসি ফুটেছে। এ শিম ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যমুনা নদী ঘেসা সিরাজগঞ্জের কাজিপুর, শাহজাদপুর, চৌহালী, বেলকুচি ও সদর উপজেলার চরাঞ্চলে প্রায় ৫০ হেক্টর জমিতে এবার এ শিম চাষাবাদ করা হয়েছে। অগ্রহায়ণ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে ফাল্গুন মাসের মাঝামাঝি পর্যন্ত শিমের পরিপূর্ণ মৌসুম। শুধু শিম চাষাবাদ ক্ষেতে নয়, বাড়ির আঙিনা, পুকুরপাড়, রাস্তার পাশ, পরিত্যাক্ত জমিসহ বিভিন্ন স্থানে শিমের ঝাড় তোলা হয়েছে এ অঞ্চলে। এতে পোকামাকড় ও অনান্য রোগবালাইয়ের আক্রমণও কম।

এ শিমের চাষাবাদ বেশি হয়েছে কাজিপুর, সদর ও চৌহালী উপজেলার চরাঞ্চলের বিভিন্ন স্থানে। চরাঞ্চলে সবুজ পাতার আড়ালে ঝুলছে শিমের সারি। বিস্তীর্ন জমিতে শিমের সবুজ সমারোহে ছেয়ে গেছে। এ শীতে শিম ও গাছের পরিচর্যায় ব্যস্ত কৃষক ও কৃষাণিরা। কৃষকরা লাভজনক এ শিমের চাষ করছে যুগ যুগ ধরে। বর্তমানে হাট-বাজারে ৩ জাতের প্রতি কেজি শিম গড়ে ৪০/৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রায় ২ সপ্তাহ আগে প্রতি কেজি শিম ৬০/৮০ টাকায় বিক্রি হচ্ছিল।

স্থানীয় সবজি ব্যবসায়ীরা কৃষকদের কাছ থেকে এ শিম ক্রয় করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করছে। সবমিলে এ চাষাবাদে খরচ কম ও বাজারে দাম ভালো থাকায় কৃষকের হাসি ফুটেছে। প্রায় বিনা চাষে শিম চাষ করে ইতিমধ্যেই অনেক কৃষক স্বাভলম্বী হয়ে উঠেছে। চৌহালী উপজেলার চরাঞ্চলের দত্তকান্দি ও পশ্চিম পয়লা গ্রামের অনেক কৃষক শিম চাষের সাথে জড়িত। এ দুটি গ্রামসহ অনেক গ্রামের শিম চাষ চোখে পড়ার মতো।

স্থানীয় কৃককেরা বলছেন, শিম চাষে খরচ কম লাভ বেশি এবং এজন্য এ শিম চাষে আগ্রহ বাড়ছে কৃষকের। এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের (ভারপ্রাপ্ত) উপ-পরিচালক আ জা মু আহসান শহীদ সরকার আলোকিত বাংলাদেশকে বলেছেন, চরাঞ্চলের ওই ৫টি উপজেলায় এবার প্রায় ৫০ হেক্টর জমিতে শিম চাষাবাদ করেছে কৃষকেরা। আবহাওয়া অনুকূলে থাকায় এবার চরাঞ্চলে এ চাষাবাদ ভালো হয়েছে। হাট-বাজারে এখন দামও ভালো রয়েছে। এতে সংশ্লিষ্ট কৃষকের মুখে হাসি ফুটেছে। কৃষকেরা সারা বছরই এ লাভজনক শিম চাষের জন্য সংশ্লিষ্ট কৃষি কর্মকর্তার পরামর্শ নিচ্ছে তিনি বলে উল্লেখ করেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ