বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উল্লাপাড়ায় আগাম বোরো ধান রোপণ শুরু

উল্লাপাড়ায় আগাম বোরো ধান রোপণ শুরু

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় শুরু হয়েছে আগাম বোরো ধান রোপণ । দেশের প্রধান ফসল ধান আবাদের জন্য নানা জাতের বোরো ধানের চারা কৃষকেরা ক্ষেতে রোপণ করবেন । সে ভাবেই কৃষকেরা বীজতলায় বিভিন্ন জাতের বেশী ফলনশীল ধান বীজ তৈরি করেছেন ।

উল্লাপাড়া উপজেলা কৃষি অফিস থেকে জানা যায় এবার বোরো মৌসুমে উপজেলায় ৩০ হাজার ২৪০ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে । ইতিমধ্যেই আগাম ২ শ ৪০ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চারা লাগানো হয়েছে । উল্লাপাড়া উপজেলার প্রতিটি মাঠেই বেশী ফলনশীল ব্রি-৮৪, ব্রি-৮৬, ব্রি-৮৯ ও বৃরি-৯২ জাতের বোরো ধান আবাদ করে থাকেন ।

বর্ষা মৌসুমের শেষভাগে উপজেলার সলঙ্গা ও রামকৃষ্ণপুর ইউনিয়নের বেশীর ভাগ মাঠে কৃষকেরা রোপা আমন ধানের আবাদ করেছিলেন । এ সব মাঠ থেকে সে ধান কাটা শেষ করে আগাম এলাকার বিভিন্ন মাঠে বোরো ধানের চারা লাগানো হচ্ছে ৷ এদিকে উপজেলার উধুনিয়া , বাঙ্গালা , পূর্ণিমাগাঁতী , বড় পাঙ্গাসী , মোহনপুর ইউনিয়নের মাঠগুলোতে সরিষা ফসল রয়েছে ৷ ওই এলাকার কৃষকেরা সরিষা ফসল তুলেই জমিতে বোরো ধানের চারা লাগাবেন । বোরো ধান আবাদের জন্য বেশীর ভাগ কৃষক নিজস্ব বীজতলা তৈরি করে বিভিন্ন জাতের বেশী ফলনশীল নতুন ধানের চারা করেছেন।

উপজেলার সলঙ্গা ইউনিয়নের গোজা মাঠে কৃষক রবিউল ইসলামকে প্রায় এক বিঘা পরিমাণ জমিতে নিজস্ব বীজতলার কাটারী ভোগ ধানের চারা রোপণের সময় এ প্রতিবেদককে বলেন জমি থেকে রোপা আমন ধান কাটার পর জমি দু’ সপ্তাহ পতিত রাখা হয়েছিল ৷ এখন আগাম করেই বোরো ধানের আবাদের জন্য ধানের চারা রোপণ করা হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর