• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৯

  • || ১৫ মুহররম ১৪৪৪

আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক ২০২১ পেলেন প্রিয়াংকা ভদ্র

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২১  

অদম্য সাহসী তরুণী ক্যাটাগরিতে আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক ২০২১ পেলেন সিরাজগঞ্জের প্রিয়াংকা ভদ্র। দেশের জনপ্রিয় বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি এই পুরস্কারটি প্রদান করেন।বুধবার ২২ ডিসেম্বর সন্ধ্যায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে জমকালো আয়োজনের মাধ্যমে ৪র্থ বারের মতো আয়োজন করা হয় ‘আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক ২০২১’।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশের ৩জন ব্যক্তি ও ৩টি প্রতিষ্ঠানকে মোট ৬টি 'আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক ২০২১' প্রদান করা হয়। এর মধ্যে "অদম্য সাহসী তরুণী" হিসেবে প্রিয়াংকা ভদ্রের হতে পুরস্কারটি তুলে দেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী-এমপি।

এসময় আরো উপস্থিত ছিলেন মাননীয় কৃষি মন্ত্রী জনাব ড. মোঃ আব্দুর রাজ্জাক-এমপি, মাননীয় পরিকল্পনা মন্ত্রী জনাব এম এ মান্নান-এমপি, মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ-এমপি, আরটিভি’র চেয়ারম্যান আলহাজ্ব মোরশেদ আলম এমপি, আরটিভি’র পরিচালক বেগম বিলকিস নাহার, আরটিভি’র প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, এসএমসি’র এমডি ও সিইও জনাব আলী রেজা খান, এসএমসি’র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর জনাব তসলিম উদ্দিন খান, ইউএসএইড বাংলাদেশ এর ভারপ্রাপ্ত ওপিএইচএনই পরিচালক মিস্টার মারভিন ক্র্যাসপিন গ্যাইমজ এবং সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।

প্রিয়াংকা তার বিভিন্ন সামাজিক কর্মকান্ডের জন্য "লিঙ্গ বৈষম্য" টপিকে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার ২০২১ এর জন্য মনোনীত হয়েছিলেন। তিনি একজন শিশু সাংবাদিক, লেখক ও স্বেচ্ছাসেবক। তিনি শিশু ধর্ষণ, বাল্যবিবাহ বন্ধ এবং নারী ও শিশুদের নিরাপত্তা নিশ্চিতের জন্য বিভিন্ন লেখালেখি ও ভিডিও তৈরি করেছেন। প্রিয়াংকা হ্যালো ডট বিডি নিউজ টোয়েন্টিফোর ও শিশু বার্তার একজন শিশু সাংবাদিক হিসেবে কাজ করছেন।

প্রিয়াংকার বড় ভাই দীপংকর ভদ্র দীপ্ত এর অনুপ্রেরণা ও ছোট বেলা থেকেই পরিবারের সাপোর্ট তাকে নারী ও শিশুদের অধিকার নিয়ে কাজের প্রতি অনুপ্রাণিত করেছে। ২০১৬ সাল থেকে প্রিয়াংকা ভদ্র যুক্ত আছেন বাংলাদেশ ন্যাশনাল চাইল্ড পার্লামেন্ট বিএনসিপির সাথে  এবং পর পর ৩ বার শিশু সংসদ হিসেবে নির্বাচিত হয়ে বর্তমানে সে সিরাজগঞ্জ প্রদেশের ডেপুটি স্পিকার হিসেবে কাজ করছেন। ২০১৮ সাল থেকে প্রথমে শিশু সাংবাদিক এবং বর্তমানে ভাইস প্রেসিডেন্ট হিসেবে যুক্ত আছেন ন্যাশনাল চাইল্ড টাস্ট ফোর্স এনসিটিএফ এর সাথে।

এছাড়াও ২০১৬ সাল থেকে কিশোর গোয়েন্দা ম্যাগাজিন, ২০১৭ সাল থেকে ইউনিসেফ সমর্থিত হ্যালো ডট বিডি নিউজ টোয়েন্টিফোর এবং শিশু বার্তার সাথে শিশু সাংবাদিক হিসেবে কাজ করে যাচ্ছেন। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায় তিনি কাজ করেছেন। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে যুক্ত হয়ে প্রতিনিয়ত বিভিন্ন মানবিক কাজ করে যাচ্ছেন। পরিবেশ রক্ষা এবং পরিবেশবান্ধব পণ্য ব্যবহার বৃদ্ধিতে শিশুদের সচেতন করে যাচ্ছেন।

প্রতিটা নারী ও শিশু বাড়ির বাহিরে এবং সব জায়গায় নিরাপদ ভাবে চলাচল করতে পারে তা নিয়ে লেখালেখি, ভিডিও তৈরি এবং বিভিন্ন সচেতনতামূলক সেমিনারে অংশগ্রহণ করেন। তিনি মনে করেন বর্তমানে এখনো মাঠ পর্যায়ে মেয়েদের নিয়ে তাদের পরিবার অনিরাপদ মনে করেন। নারী ও শিশুদের নিরাপত্তা নিশ্চিত তাদের অধিকার বলে তিনি মনে করেন।

প্রিয়াংকা বলেন, তিনি লিঙ্গ বৈষম্য দূর করে নারীদের সব জায়গায় তাদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত নিয়ে আগামীতেও কাজ করে যাবেন এবং মাঠ পর্যায়ের শিশু কিশোরদের মধ্যে তাদের অধিকার ও পরিবেশ নিয়ে সচেতনতা সৃষ্টিতে কাজ করবেন।উল্লেখ্য পুরো আয়োজনটি আরটিভি’র পর্দায় এবং আরটিভি ইউটিউবে প্রচার হবে আজ শুক্রবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যা ৫টা ৩০মিনিটে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ