শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চৌহালীতে সরিষা ফুলের মধু আহরণে ব্যস্ত মৌ-চাষিরা

চৌহালীতে সরিষা ফুলের মধু আহরণে ব্যস্ত মৌ-চাষিরা

সিরাজগঞ্জের চৌহালী উপজেলার খাষকাউলিয়া ইউনিয়নের কুরকী গ্রামের আঁকাবাঁকা মেঠো পথ ধরে যত দুর দৃষ্টি যায় ততদুর শুধু হলুদের আবরণ। পথের দুই ধারে সরিষার ফুলে বিস্তীর্ণ মাঠ হলুদ রং এ ছেয়ে গেছে। হলুদ ফুলে ঘিরে রেখেছে পুরো গ্রাম। সরিষার ফুলের মধু সংগ্রহ করতে মৌ-চাষীরা ক্ষেতের পাশেই বসিয়েছেন ১৩০ টি মৌচাক বাক্স। তাই এলাকাবাসী এই গ্রামের নাম দিয়েছেন ‘সরিষার গ্রাম’।

চৌহালী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা যায়, উপজেলায় এবার সরিষার আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২ হাজার ২শত ১০ হেক্টর। কিন্তু লক্ষ্য মাত্রার চেয়ে বেশি সরিষার আবাদের পরিমাণ ২ হাজার ৫০হেক্টর। এর মধ্যে উপজেলার খাষপুকুরিয়া ইউনিয়নের কোদালিয়া গ্রামেই প্রায় ৩০ একর জমিতে সরিষার আবাদ হয়েছে। কৃষকরা বারি সরিষা-১৪,১৫ ও ১৮ বিনা সরিষা, ৪ ও ৯ জাতের সরিষা আবাদ করছে।

স্থানীয় কৃষকরা জানান, রেকর্ড পরিমাণ সরিষার চাষ এ গ্রামে এবারেই প্রথম। আগে ধান তুলে গম, ভুট্টা আবাদ করা হতো। তবে উপজেলা কৃষি কর্মকর্তার উৎসাহে এবার কোদালিয়া গ্রামের প্রায় ৩০একর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। এরমধ্যে ২০ বিঘা জমির সরিষার বীজ বিনামূলে ৯০ জন কৃষকের মাঝে বিতরণ করেন উপজেলা কৃষি অফিস। এবার সরিষার বাম্পার ফলন হওয়ারও সম্ভবনাও দেখছেন তারা। বৈন্যাশ গ্রামের কৃষক রফিকুল ইসলাম, রমজান আলী বলেন, আগে ধান, গম আবাদ করতাম, কৃষি অফিসারদের পরামর্শে এবার জমিতে সরিষা আবাদ করেছি। যা ২-৩ হাজার টাকা খরচ করে বিঘা প্রতি ৭-৮ মণ করে সরিষা উত্তোলন করা যায়। আর বাজারে ২ হাজার থেকে ২২’শ টাকা মণ বিক্রি করতে পারি।

অন্যদিকে এ উপজেলায় ব্যাপক হারে সরিষার আবাদ হওয়ায় মৌ-চাষী সোহেল রানা কুরকী এলাকায় ১৩০টি মৌচাক বাক্স বসিয়ে সপ্তাহে এক-মণের অধিক খাঁটি মধু সংগ্রহ করছেন। প্রতি কেজি মধু ৩০০- ৩৫০ টাকায় বিক্রি করছেন। শীতের এই মৌসুমে গ্রামের মানুষেরা নির্ভেজাল খাঁটি মধু হাতের নাগালে পাওয়ায় খুশিতে আত্নহারা। উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ জেরিন আহমেদ জানান, সরিষা আবাদ খুব প্রয়োজনীয় একটি ফসল, এ এলাকার মানুষ সেটা তেমন বুঝতো না। আমি তাদের বুঝিয়ে এবারে কয়েকটি গ্রামে সরিষা আবাদে কৃষকদের আগ্রহ সৃষ্টি করে ব্যাপকভাবে এ এলাকায় সরিষার আবাদ করাতে পেরেছি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই