বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

চৌহালীতে ব্রির নতুন জাত উদ্ভাবন

চৌহালীতে ব্রির নতুন জাত উদ্ভাবন

সিরাজগঞ্জের চৌহালীতে বুধবার (২৪ নভেম্বর) সকালে কৃষি দপ্তরের উদ্যোগে নতুন জাতের ধান ও চালে তৈরি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে  ‘বঙ্গবন্ধু ধান ১০০’র ধানের বীজ বিনামুল্যে বিতরণ করা হয়েছে। 

উল্লেখ্য, এ জন্য নতুন এই জাতের ধান ও চাল ব্যবহার করে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি।, ‘গবেষণা শুরুর সময়েই মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে ব্রি জিংকসমৃদ্ধ ‘ব্রি ধান ১০০’-কে ‘বঙ্গবন্ধু ধান ১০০’ হিসেবে নামকরণের প্রস্তাব করা হয়েছিল।  

মুজিববর্ষের উপহার হিসেবে ব্রির নতুন জিংকসমৃদ্ধ জাত ‘বঙ্গবন্ধু ধান ১০০’ নাম দেওয়া হয়। এটি উচ্চ জিংকসমৃদ্ধ ধানের জাত। আধুনিক উফশী ধানের বৈশিষ্ট্যসংবলিত এ ধান সোনালি রঙের, চাল মাঝারি চিকন ও সাদা। এতে জিংকের পরিমাণ রয়েছে প্রতি কেজিতে ২৫.৭ মিলিগ্রাম, যা জিংকের অভাব পূরণে ব্যাপক ভূমিকা রাখবে। 

এ ছাড়া চালের অ্যামাইলোজ ২৬.৮ শতাংশ এবং প্রোটিন ৭.৮ শতাংশ রয়েছে। এ ধান নাজিরশাইল বা জিরা ধানের দানার মতো। চালের গুণগত মান অত্যন্ত ভালো এবং ভাত ঝরঝরে। ‘বঙ্গবন্ধু ধান ১০০’-এর পূর্ণবয়স্ক গাছের উচ্চতা ১০১ সেন্টিমিটার। জীবনকাল ১৪৮ দিন এবং গড় ফলন হেক্টরপ্রতি ৭.৭ টন। তবে উপযুক্ত পরিচর্যা ও অনুকূল পরিবেশে প্রতি হেক্টরে ৮.৮ টন পর্যন্ত ফলন দিতে সক্ষম।

উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ জেরিন আহমেদ বলেন, ‘বঙ্গবন্ধু ধান ১০০’ শুধু খাদ্যের চাহিদা নয়, পুষ্টির অভাব পূরণে করবে ৷ এ সময় অতিথি হিসেবে ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও যুবলীগের সাধারণ সম্পাদক  মোল্যা বাবুল আক্তার, উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ জেরিন আহমেদ ও কৃষি সম্প্রসারণ অফিসার  মোহাম্মদ নাসিব আহমেদসহ কৃষি দপ্তরের কর্মকর্তা/কর্মচারী বৃন্দ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর