মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

`তরুণ সমাজের মেধা ও শক্তিকে জাতীয় উন্নয়নের কাজে লাগানো হবে`

`তরুণ সমাজের মেধা ও শক্তিকে জাতীয় উন্নয়নের কাজে লাগানো হবে`

সিরাজগঞ্জ ২ আসনের সংসদ সদস্য প্রফেসর ডাঃ হাবিবে মিল্লাত বলেন, তরুণ প্রজন্ম আমাদের অগ্রসর শক্তি দেশ ও জাতির ভবিষ্যত। তারুণ্যের অদম্য শক্তিকে কাজে লাগাতে না পারলে দেশ ও জাতির কাংখিত উন্নয়ন ও অগ্রগতি সম্ভব নয়। তাই তরুণ সমাজের মেধা ও শক্তিকে জাতীয় উন্নয়নে কাজে লাগাতে বিশেষ গুরুত্ব দেয়া হবে।

তিনি আরো বলেন, তরুণরা হচ্ছে যেকোন জাতির প্রধান স্তম্ভ, জাতির স্নায়ু ও আত্মা। তারা যেকোন সুপ্ত জাতির জাগরণের প্রতিভূ। সংস্কৃতি ও সভ্যতার উন্নয়নের কারিগর। তারাই মাতৃভূমি রক্ষা ও দেশের ভূন্ডকে অখন্ড ও নিরাপদ রাখার অকুতভয় যোদ্ধা। তারাই জাগ্রত জ্ঞানের অধিকারী, সজীব। তারাই শারীরিক ও মানসিক শক্তির অধিকারী। তারা সকল ক্ষেত্রে নিত্যনতুন রীতি ও ধারা সূচনা করে। তারুণ্যের প্রধান বৈশিষ্ট্যই হচ্ছে নতুন নতুন পরিকল্পনা গ্রহণ করা ও তা বাস্তবায়ন করা।

তরুণরাই আগামী দিনের উজ্জ্বল নক্ষত্র। তরুণদের অন্তরে সদা জাগ্রত থাকে দুর্বার স্পৃহা। তারুণ্য একটি প্রবল প্রাণশক্তি, যা অফুরন্ত সম্ভাবনা ও বর্ণিল স্বপ্ন দ্বারা উজ্জীবিত থাকে সব সময়। একটি স্ফুলিঙ্গ তারুণ্যকে উদ্দীপ্ত শিখায় পরিণত করতে পারে, যা হয়ে ওঠতে পারে নক্ষত্রের মতো সমুজ্জ্বল। এজন্য প্রয়োজন একটি স্বপ্নের, যে স্বপ্ন তরুণ সমাজকে একটি সুন্দর সফল জীবনের পথ দেখাবে। প্রতিটি তরুণেরই এরূপ একটি স্বপ্ন থাকা চাই উন্নত জীবন ও সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন। উদীয়মান তরুণ প্রজন্ম এখন দেশের বিরাট এক জনগোষ্ঠী।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: