শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জেলা পরিষদের আর্থিক সহায়তা পেলেন প্রতিবন্ধী

জেলা পরিষদের আর্থিক সহায়তা পেলেন প্রতিবন্ধী

সাবেক মন্ত্রী ও সিরাজগঞ্জে জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্বা আলহাজ আব্দুল লতিফ বিশ্বাস জনৈক প্রতিবন্ধী ভিক্ষুকের হাতে জেলা পরিষদের ২০ হাজার টাকার চেক তুলে দেন। এতে প্রতিবন্ধী ভিক্ষুকের জীবন মান পাল্টে যেতে পারে। তাকে আর ভিক্ষা করে জীবিকা নির্বাহ করতে হবে না বলে জানায় এলাকাবাসী।

জানা যায়, অর্ধেক শরীর নিয়ে ভিক্ষা করে চলে এই ভিক্ষুক পটলের জীবন। সিরাজগঞ্জের সয়দাবাদ বিশ্বরোড মোড়ে সারা দিন ঢাকা-বগুড়া মহাসড়কের এপার থেকে ওপারে হুইল চেয়ারে করে ছুটে চলে দুই পা হারা জহুরুল ইসলাম পটল (৩৫)। প্রায় দুই বছর ধরে এভাবেই মহাসড়কে ভিক্ষা করেন সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের চর-সয়দাবাদ গ্রামের শোবা চাঁদের ছেলে পটল।

সারা দিনে তার ভিক্ষা করা টাকায় চলে বয়োবৃদ্ধ মা-বাবার প্রতিপালন ও তার সংসার। পূর্বে সে তার বাবার সাথে একটি সঙ্গে স’মিলে কাজ করতেন পটল। প্রায় ১২ বছর আগে কাজ করার সময় হঠাৎ পায়ের তালুতে আঘাত পায় সে। এতে সংক্রামণ বাড়তে থাকলে দরিদ্র পরিবার স্থানীয়দের সহযোগিতায় প্রায় ১২ লাখ টাকা ব্যয়ে চিকিৎসা করিয়েও ফল পাওয়া যায়নি। পরে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কোমরের নিচ থেকে দুই পা কেটে ফেলা হয়। সেই থেকে চলাচলের জন্য হুইল চেয়ারই ভরসা। ভিক্ষা করেই জীবিকা নির্বাহ করছে সে। তিনি বলেন, ‘আগে স’মিলে কাজ করতাম। কখনো রিকশা-ভ্যান চালাতাম। এতে মা-বাবা ও ভাই-বোন নিয়ে সংসার ভালই চলতো। স’মিলে কাজ করার সময় হঠাৎ করেই পায়ে আঘাত পাই।

ধীরে ধীরে আমার দুই পা নষ্ট হয়ে যায়। পরে পা দুটি কেটে ফেলা হয়। বাধ্য হয়েই ভিক্ষা করি। মহাসড়কের যাত্রীদের সহযোগিতায় চলছে সংসার। কোনো কোনো দিন এক বেলা খেয়ে থাকতে হয়। সরকার ও দেশের বৃত্তবানরা যদি সহযোগীতা করে একটা মুদি দোকান করে দিত, তাহলে আমার আর ভিক্ষা করতে হতো না। অতি সম্প্রতি জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আলহাজ আব্দুল লতিফ বিশ্বাসের নিকট এ কথা বললে তিনি তাকে জেলা পরিষদের ২০ হাজার টাকার একটি চেক প্রদান করে। চেক প্রাপ্তির পর পটল আবেক প্লাবিত হয়ে জানায়, আমাকে হয়তো আর রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে ভিক্ষা করতে হবে না। আমি একটি ছোট দোকান দেব।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই