• শুক্রবার   ২৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

শিক্ষক থেকে সংসদ সদস্য মেরিনা জাহান

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২১  

মঙ্গলবার (২ নভেম্বর) অনুষ্ঠিত হয়ে গেল সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচন। উপ-নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা শহিদুল ইসলামের দেয়া তথ্যের ভিত্তিতে জানা যায়, পুরো উপজেলার কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে।

এই আসনের উপনির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী প্রফেসর মেরিনা জাহান কবিতা ১ লাখ ১০ হাজার ৫৮০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মোক্তার হোসেন পেয়েছেন মাত্র ৫৩৫ ভোট।

জানা যায়, প্রফেসর মেরিনা জাহান কবিতা মানুষ গড়ার প্রত্যয় নিয়ে কর্মজীবন শুরু করেন মহান শিক্ষকতা পেশা দিয়ে। জীবনের বিরাট অংশ নিজেকে নিয়োজিত রাখেন মানুষকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে। নিজের মেধা, মননশীলতা, বিচক্ষণতা আর সরলতা দিয়ে প্রায় চার দশক সময়কাল মুগ্ধ করছেন ছাত্রদের। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৮ সালে সমাজ বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। শিক্ষা ক্যাডারে বিসিএস সম্পন্ন করে পেশা হিসেবে বেছে নেন শিক্ষকতা। 

সর্বশেষে তিনি রাজধানী ঢাকায় অবস্থিত বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ হিসেবে নিষ্ঠার সাথে ৬ বছর দায়িত্ব পালন করে অবসরে যান। জীবনের এত সময় ধরে নিজেকে মানুষ গড়ার কাজে নিয়োজিত রেখেও যেন দেশের প্রতি সমাজের প্রতি তার দায় শেষ হয়নি এখনো। তাইতো তিনি অবসরে যাওয়ার পরও জীবনের শেষ প্রান্তে এসে দেশের প্রতি এবং দেশের মানুষের প্রতি নিজের দায়বদ্ধতা থেকে আবারও নিজেকে নিয়োজিত করেন রাজনীতিতে। ঐতিহ্যবাহী আওয়ামী পরিবারের সন্তান প্রফেসর মেরিনা জাহান কবিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে সক্রিয়ভাবে রাজনীতিতে প্রবেশ করেন। 

সক্রীয় রাজনীতিতে নিজেকে যুক্ত করে প্রফেসর মেরিনা জাহান পরপর দুইবার কেন্দ্রীয় আওয়ামী লীগের অন্যতম সদস্য নির্বাচিত হন। উপমহাদেশের অন্যতম বৃহত্তম এই দলটির সদস্য পদ পাওয়ার পর থেকেই তিনি দলকে আরও শক্তিশালী করতে দেশব্যাপী সাংগঠনিক কার্যক্রমে অংশ নিয়ে সফল নারী নেত্রী হিসেবে জাতীয় পর্যায়ে সুখ্যাতি অর্জন করেন। 

সর্বশেষ সিরাজগঞ্জ-৬ শাহজাদপুর আসনের উপ-নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী হয়ে ২ নভেম্বর প্রতিদ্বন্দ্বিতা করে বিপুল ভোটে জয়লাভ করেন। 
তাঁর এই নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে শাহজাদপুরবাসী পেল একজন উচ্চ শিক্ষিত, রুচিশীল জনপ্রতিনিধি এবং জাতীয় সংসদে যুক্ত হলো আরেকজন নারী সদস্য। প্রফেসর মেরিনা জাহান কবিতা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ, কবি, গবেষক, বাংলা একাডেমির প্রতিষ্ঠাতা মহাপরিচালক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রয়াত প্রফেসর ড. মযহারুল ইসলামের মেয়ে। অন্যদিকে, তিনি এ আসনের দুইবার নির্বাচিত সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের সপ্তম জাতীয় কংগ্রেসের আহবায়ক জননেতা চয়ন ইসলামের বড় বোন।

এদিকে, প্রফেসর মেরিনা জাহান কবিতা বেসরকারিভাবে নির্বাচিত হওয়ার পরেই তার শক্তিপুরস্থ বাসভবনে গিয়ে আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক, অরাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ তাকে অভিনন্দন জানিয়েছেন। উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর এই আসনের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন চিকিৎসাধীন অবস্থায় তুরস্কে মারা গেলে এই আসন শুণ্য ঘোষণা করে ২ নভেম্বর উপ-নির্বাচনের ভোট গ্রহণের দিন ধার্য করে তফশীল ঘোষণা করে নির্বাচন কমিশন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ