বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কাজিপুর চরাঞ্চলে সৌর বিদ্যুৎ এর আলোয় আলোকিত অর্ধশতাধিক গ্রাম

কাজিপুর চরাঞ্চলে সৌর বিদ্যুৎ এর আলোয় আলোকিত অর্ধশতাধিক গ্রাম

কাজিপুর চরাঞ্চলে সৌর বিদ্যুৎ এর আলোয় আলোকিত হয়েছে অর্ধশতাধিক গ্রাম,এসব গ্রামের প্রায় ১লক্ষ ২০ হাজার মানুষ সৌর বিদ্যুতের সেবা গ্রহন করে আসছে।
নদী বিধৌত কাজিপুর উপজেলার চরাঞ্চলের নাটুয়ারপাড়া, খাসরাজবাড়ি, নিশ্চিন্তপুর, তেকানি,চরগিরিশ ও মনসুরনগর ইউনিয়নের প্রায় ৫০টিরও অধিক গ্রামে পৌঁছে গেছে সৌর বিদ্যুতের সেবা।

যমুনার পূর্বপাড়ের ৬টি ইউনিয়নের মধ্যে চরগিরিশের একাংশ এবং মনসুরনগর ইউনিয়নের অধিকাংশ গ্রাম জামালপুর পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় থাকলেও পল্লী বিদ্যুৎ সেবা থেকে এখনও বঞ্চিত বাকী ৪ ইউনিয়নের লক্ষাধিক বাসিন্দা। বৃহৎ এ জনগোষ্ঠীর বিদ্যুৎ চাহিদা পূরণ করে আসছে সৌর বিদ্যুৎ।

বিশেষ ভাবে তৈরী সোলার প্যানেলের মাধ্যমে সূর্যের আলো থেকে তাপ সঞ্চারিত করে ব্যাটারিতে জমা করে পরে তা সরবারহ করা হয় বাসা বাড়িতে,নবায়নযোগ্য শক্তি হবার সুবাধে সৌর শক্তির ব্যবহার চরের মানুষের কাছে অনেকটা জনপ্রিয় হয়ে উঠেছে।এই সৌর বিদ্যুতের মাধ্যমে টিভি, ফ্রিজ, বাতিসহ নানান ধরনের ইলেকট্রিক পন্য ব্যবহার হয়ে আসছে প্রত্যন্ত চরাঞ্চলে।


সরেজমিন ঘুরে পাওয়া তথ্যমতে,তুলনামূলকভাবে সৌর প্যানেল এবং আনুষাঙ্গিক যন্ত্রপাতির দাম কম হওয়া,একবার ক্রয়ের মাধ্যমে দীর্ঘদিন ব্যবহার করা, বাড়তি কোন খরচ না থাকা এবং সহজ শর্তে কিস্তিতে ক্রয় করার সুযোগ থাকার কারণে পল্লী বিদ্যুতের বিকল্প হিসেবে সাধারণ মানুষের কাছে সৌর শক্তির ব্যবহার দিন দিন বাড়ছে।

সৌর বিদ্যুৎ এর যন্ত্রপাতি বিক্রয় করা বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে কথা বলে জানা যায়,সূর্যের আলো থেকে স্বয়ঃক্রিয় চার্জ উঠার ব্যবস্থা থাকা এবং দাম কম হওয়ায় মানুষ সৌর শক্তি ব্যবহারে ঝুঁকছে।
চরের মানুষের অন্ধকার ঘুঁচিয়ে আলোর পথ দেখাতে সৌর বিদ্যুতের রয়েছে অপরিসীম ভূমিকা,যার প্রত্যক্ষ সুবিধা ভোগ করছে লক্ষাধিক জনসাধারণ।এসব প্রত্যন্ত চরাঞ্চলে এক যুগ আগেও সৌর বিদ্যুতের তেমন প্রচলন ছিল না।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর