• বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

  • || ২৬ রবিউস সানি ১৪৪৩

চৌহালীতে ইউনিয়ন পরিষদ নির্বাচনের হাওয়া

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২১  

সময় ঘনিয়ে আসছে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের। আইন অনুযায়ী চলতি বছরের এপ্রিল-জুন ইউপি নির্বাচন শুরু করতে হবে, আর শেষও করতে হবে জুনের মধ্যেই।

এ নিয়ে ইতোমধ্যে নির্বাচনের উপযোগী ইউনিয়ন পরিষদের তালিকা চেয়ে জেলা প্রশাসকদের চিঠি দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

এরই প্রেক্ষিতে সিরাজগঞ্জের চৌহালীতে আসন্ন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বইছে আগাম নির্বাচনী হাওয়া।

চায়ের দোকানে দোকানে বইছে সম্ভাব্য প্রার্থীদের নিয়ে বিশ্লেষণ। নড়েচড়ে উঠেছে চেয়ারম্যান ও সদস্য পদের সম্ভাব্য প্রার্থীরা।
অনেকেই আগাম প্রচার প্রচারণা শুরু করে দিয়েছেন। বাড়ি বাড়ি কুশল বিনিময়ও করছেন অনেকেই।

প্রচার-প্রচারণা সামাজিক যোগাযোগ মাধ্যমেও সমানতালে চলছে।

নির্বাচন কমিশনের কার্যালয় সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জের চৌহালীতে ইউনিয়ন পরিষদ রয়েছে ৭টি। এর মধ্যে এনায়েতপুর থানায় অবস্থিত স্থলচর ইউপি ও সদিয়া চাঁদপুর ইউপি নদীর পশ্চিমে পাড়ে।

এখনও নির্বাচনের তফসিল ঘোষণা না হলেও ইতিমধ্যে নির্বাচন ঘিরে ইউনিয়ন পরিষদগুলোতে প্রার্থীদের ব্যাপক দৌড়ঝাঁপ শুরু হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, নির্বাচনকে সামনে রেখে সম্ভাব্য প্রার্থীদের কেউ কেউ এলাকার ভোটারদের মাঝে দিচ্ছেন আগাম প্রতিশ্রুতি। এছাড়াও নানা রকম কৌশল অবলম্বন করে ভোটের মাঠে নিজেদের অনুকূলে নিতে মরিয়া হয়ে উঠেছেন অনেকেই।

দলীয় সমর্থন পেতে একই আসনে একাধিক প্রার্থীর পক্ষ থেকে চলছে নানারকম তদবির, রাজনৈতিক কার্যালয়গুলোও সরগরম হয়ে উঠেছে। দলীয় সমর্থন পাওয়ার জন্য তৎপর হয়ে উঠেছে ওইসব ইউনিয়নের সম্ভাব্য প্রার্থীরা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, চৌহালী উপজেলার খাষকাউলিয়া ইউপিতে প্রার্থীতা ঘোষনা দিয়েছে উপজেলা বিআরডিবির চেয়ারম্যান ও ইউনিয়ন আ.লীগের সভাপতি আবু ছাইদ বিদ্যুৎ, সাবেক ইউপি চেয়ারম্যান ও সাবেক আ’লীগের সভাপতি রফিকুল ইসলাম গনি মোল্লা, খাষপুকুরিয়ার ইউনিয়ন পরিষদ নির্বাচনে মাঠে রয়েছে খাষপুকুরিয়ার ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মজিদ সরকারে পুত্র ও ইউনিয়ন আ’লীগের সভাপতি আবু দাউদ সরকার, উপজেলা কৃষক লীগের সভাপতি আব্দুল হাই নুরী মাষ্টার ও আ.লীগ নেতা মাবুদ আলী মেম্বার।

অপরদিকে বাঘুটিয়া ইউপিতে প্রচারনা ও উঠান বৈঠক অব্যাহত রেখেছেন বাঘুটিয়া ইউপি চেয়ারম্যান আব্দুল কাহ্হার সিদ্দিকী ও আ’লীগ নেতা আবুল কালাম মোল্যা।

এদিকে আগাম ইউপি নির্বাচন কে সামনে রেখে উমারপুরে প্রচার -প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন বর্তমান চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন মন্ডল, উমারপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি আব্দুর রাজ্জাক, ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন বিএসসি, আ’লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই ভুট্রো ও ইউপি সদস্য আব্দুল হাকিম ব্যাপারীএ অন্যদিকে বসে নেই দুর্গম ঘোড়জান ইউপিতে পাড়া-মহল্লায় নির্বাচনী শোডাউন দিয়ে যাচ্ছে বর্তমান ইউপি চেয়ারম্যান রমজান আলী, আ’লীগের সাবেক সভাপতি আলহাজ্ব হজরত আলী মাষ্টার, সাবেক ইউপি চেয়ারম্যান ও আ’লীগের সভাপতি আক্তারুজ্জামান মন্টু,শহিদ তালুকদার, সদিয়াচাঁদপুর রয়েছে রাসেদুল ইসলাম সেরাজ, যুবলীগের সাধারণ সম্পাদক হাফিজুল ইসলাম, স্থলচর রয়েছে বর্তমান ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, হাতেম আলী মাষ্টার, শাহ আলম, ও লেবু ব্যাপারী এবং আলোচনা আসার জন্য দুই প্রার্থীর নাম শোনা যাচ্ছে ঘোড়জান ইউনিয়ন আ’লীগের ত্রাণ বিষয়ক সম্পাদক রুহুল আমিন ও ইঞ্জিনিয়ার শওকত হোসেন আলমগীর।

জানা গেছে, সিরাজগঞ্জের চৌহালী উপজেলা ২০২১ সালের এপ্রিল-জুন ইউনিয়ন পরিষদগুলোতে নির্বাচিত ইউপি চেয়ারম্যান এবং সদস্যদের মেয়াদ শেষ হয়ে গেছে। এ অবস্থায় নির্বাচনের প্রয়োজনীয়তায় স্থানীয় সরকার বিভাগ অধীন ইউনিয়ন পরিষদগুলোর তথ্য জানতে চেয়েছে।

দুর্গম জনপদ সিরাজগঞ্জের চৌহালী উপজেলায় ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত সদিয়া চাঁদপুর,বাঘুটিয়া,উমারপুর, খাষকাউলিয়া,খাষপুকুরিয়ার,স্থল ও ঘোড়জান।

সাতটি ইউনিয়নে ভোটার সংখ্যা ১০৮৬১৪, সদিয়া চাঁদপুর রয়েছে ২১৪২০,স্থল ১২৮৮২, ঘোড়জান ১১৩১৪, উমারপুর ২০৮১৮, খাষকাউলিয়া ১৩৫৭৮, খাষপুকুরিয়ার ১০৯৯৮ ও বাঘুটিয়া ১০৮৬১৪।

এদিকে সদিয়া চাঁদপুর, বাঘুটিয়া, উমারপুর ও খাষকাউলিয়া ইউপি নির্বাচন শুরু হয় ২০১৬ সালের ২৩ এপ্রিল অপরদিকে খাষপুকুরিয়ার, স্থল ও ঘোড়জান শুরু হয় ২০১৬ সালের ৪ঠা জুনে।

উপজেলা নির্বাচন অফিস ও নির্বাচন কমিশনের সময়সীমা অনুযায়ী সবগুলো ইউপি নির্বাচনের মেয়াদ উত্তীর্ণ হয়েছে বলে তথ্য নিশ্চিত করেছে।

সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমদ চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ২৯(৩) ধারা অনুযায়ী, পরিষদ গঠনের জন্য কোনো সাধারণ নির্বাচন ওই পরিষদের জন্য অনুষ্ঠিত পরবর্তী সাধারণ নির্বাচনের তারিখ থেকে পাঁচ বছর পূর্ণ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

২০২১ সালের এপ্রিল থেকে ইউনিয়ন পরিষদসমূহের পর্যায়ক্রমে মেয়াদ পূর্তি হয়েছে। নির্বাচন উপযোগী ইউনিয়ন পরিষদসমূহের নামের তালিকা ১০ কার্য দিবসের মধ্যে আবশ্যিকভাবে পাঠানোর জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ