• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

সিরাজগঞ্জে বৈধ ৩৩ প্রার্থীর মধ্যে ৮ জনের নামেই ১৩৮টি মামলা

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৮  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিরাজগঞ্জের ছয়টি সংসদীয় আসনে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ৫১ জন। যাচাই-বাছাইয়ে বাদ পড়েছেন যাঁদের ১৮ জন। মনোনয়নপত্র বৈধ হওয়া ৩৩ প্রার্থীর মধ্যে বিভিন্ন মামলায় আসামি ৮ জন। এই ৮ জনের নামে মামলা আছে ১৩৮টি। যার মধ্যে বিএনপি মনোনীত প্রার্থী জামায়াত নেতা রফিকুল ইসলামের নামেই আছে ৮৫টি মামলা।

জেলার ৩৩ সাংসদ প্রার্থীর মধ্যে ৩২ জনের হলফনামা পাওয়া গেছে।নির্বাচন কমিশনে জমা দেওয়া এসব হলফনামা পর্যালোচনা দেখা যায়, সিরাজগঞ্জ-১ (কাজিপুর ও সদর উপজেলার আংশিক) আসনে জেলা বিএনপির সহসভাপতি নাজমুল হাসান তালুকদারের নামে সাতটি মামলা রয়েছে। এর মধ্যে পাঁচটি মামলা বিচারাধীন ও দুইটি মামলা স্থগিত হয়ে আছে।

সিরাজগঞ্জ-২ (সদর উপজেলার আংশিক ও কামারখন্দ) আসনে প্রার্থী সাবেক সাংসদ রুমানা মাহমুদের নামে থাকা মামলাটি স্থগিত আছে। সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসনে জাকের পার্টির প্রার্থী আলমগীর হোসেনের নামে দুইটি মামলা রয়েছে।

সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া) আসনে বিএনপির প্রার্থী রফিকুল ইসলাম খানের নামে ৮৫টি মামলা রয়েছে। তিনি জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কমিটির সহকারী সেক্রেটারি। এসব মামলা রাজধানী ঢাকার পল্টন, শাহবাগ, নিউমার্কেট, রমনা, রামপুরা, মতিঝিল, তেজগাঁও, কলাবাগান, সিরাজগঞ্জের উল্লাপাড়া থানায় ও বিশেষ ট্রাইব্যুনালে দায়ের করা হয়েছে।

এত মামলার বিষয়ে উল্লাপাড়া উপজেলা ও জেলা জামায়াতের দুইজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, রাজনৈতিকভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়ে জনপ্রিয় এ নেতার বিরুদ্ধে এত মামলা দেওয়া হয়েছে। বিএনপির আরেক প্রার্থী সাবেক সাংসদ এম আকবর আলীর বিরুদ্ধে ১১টি মামলা রয়েছে।

সিরাজগঞ্জ-৫ (বেলকুচি ও চৌহালী) আসনে বিএনপির প্রার্থী আমিরুল ইসলাম খানের বিরুদ্ধে ৩০টি মামলা রয়েছে। এর মধ্যে বিচারাধীন মামলা ২৮টি, একটি তদন্তাধীন ও অপরটি স্থগিত।

সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনে বিএনপির প্রার্থী কামরুদ্দিন এহিয়া খান মজলিশের নামে পল্টন মডেল থানায় দায়ের হওয়া মামলাটি প্রতিবেদনের অপেক্ষায়। তিনি জামিনে রয়েছেন। এ আসনে বাসদের প্রার্থী আবদুল আলিম ফকির একটি মামলায় অভিযুক্ত। মামলাটি যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে বিচারাধীন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ