শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

ঈদের আগে ক্লান্তি দূর করতে বাড়িতেই করুন স্পা

ঈদের আগে ক্লান্তি দূর করতে বাড়িতেই করুন স্পা

সংগৃহীত

আর কয়েকটা দিন পরেই ঈদ। এ সময় নিজের একটু যত্ন করাতো প্রয়োজন। কিন্তু এ সময়ে পার্লারে যাওয়ার মত সুযোগ নেই, আবার লম্বা সিরিয়ালও থাকতে পারে। এসব ঝামেলা এড়াতে কিছু কাজ বাড়িতে বসেই করে নেওয়া যায়। যেমনটা ইদের আগে বাড়িতেই একটা স্পা নিয়ে নিতে পারেন। এতে শরীর চনমনে হয়ে উঠবে আবার ইদের আগে বাড়তি সৌন্দর্যও ধরা দিবে।

জেনে নিন বাড়িতে কিভাবে স্পা করবেন-

হাতের কাছে থাকা সহজলভ্য জিনিস দিয়েই বাড়িতে সেরে ফেলুন স্পা। তবে তার জন্য সবার আগে ‘মি-টাইম’ খুঁজে বের করুন। কারণ, স্পায়ের সময়টা অন্তত সব চিন্তা ঝেড়ে ফেলে নিজের জন্য বরাদ্দ করুন। জেখবেন এই গরমে মন-মেজাজ কেমন ফুরফুরে হয়ে গিয়েছে। প্রথমেই বলব যে কোনওরকম বডি প্যাক তৈরি করে ফেলুন। সবরকমের ফল ব্লেন্ডারে পেস্ট করেও বানাতে পারেন। কিংবা মুলতানি মাটির সঙ্গে চন্দন, হলুদ, সামান্য শাঁখের গুঁড়ো মিশিয়েও প্যাক বানিয়ে ফেলতে পারেন। এক্ষেত্রে কাঁচা দুধের সঙ্গে বেসন, পরিমাণমতো মধু আর টক দই মিশিয়ে একটা প্যাক বানান এটা দারুণ কার্যকরী। প্যাক বানিয়ে ফ্রিজে রেখে একটু ঠান্ডা করে নিন।

এবার স্পায়ের সব সরঞ্জামগুলো হাতের সামনে রাখুন। ঘরে হালকা মিউজিক চালান। সঙ্গে নরম আলো জ্বললে আরও ভালো। কয়েকটা সুগন্ধী মোমও জ্বালিয়ে নিতে পারেন। মন শান্ত করুন সবার আগে। ঘরে হালকা পারফিউম স্প্রে করে এবার হালকা পোশাক পরুন।

একটা বড় গামলায় পানি নিয়ে তাতে পরিমাণমতো ঠান্ডা পানি, সামান্য শ্যাম্পু, কয়েক ফোঁটা সুগন্ধি তেল, লবণ ও বেকিং সোডা ফেলে দিন। এবার আলাদা একটা পাত্রে কাঁচা দুধ ও গোলাপ জলের মিশ্রণ তৈরি করে তাতে পাতলা কাপড় ভিজিয়ে মুখের ওপর রাখুন। এবার গামলায় পা ডুবিয়ে মিউজিকের গভীরতায় হারিয়ে যান। কিছুক্ষণ পর মুখ থেকে কাপড় সরিয়ে পায়ের তলা পিউমিং স্টোন দিয়ে ঘষে নিন। পুরনো ব্রাশ দিয়ে নখের কোণগুলো পরিষ্কার করুন।

অন্য একটি পাত্রে খানিকটা অলিভ অয়েলে রোজ, ভ্যানিলা বা লেমন এসেন্স পছন্দের কোনও সুগন্ধি তেল মিশিয়ে রাখুন। পা পরিষ্কার হয়ে গেলে সারা শরীরে বডি প্যাক লাগিয়ে মিনিট ২০-২৫ রাখুন। এবার শুকিয়ে এলে বালতিতে উষ্ণ গরম পানিতে একটু লবণ ফেলে দিন। সেই পানিতে গা ভিজিয়ে বডি প্যাক ঘষে তুলে নিন। এবার অলিভ অয়েলের মিশ্রণটা পুরো বডিতে মাসাজ করে নিন। পায়ের তলা, কাফ মাসল, হাতের তালুতে আস্তে আস্তে চাপ দিয়ে মাসাজ করুন। ঠিক এই জিনিসটিই কিন্তু ম্যাজিকের মতো কাজ করে। তেল মাসাজ করার পর মিনিট দশেক পছন্দের মিউজিক শুনে শাওয়ারের নিচে দাঁড়ান। শাওয়ার নিয়ে উঠে হালকা ক্রিম মাসাজ করে নিন পুরো শরীরে। দেখবেন শরীরের সব ক্লান্তি ধুয়ে মুছে গেছে।

তবে হ্যাঁ এই সম্পূর্ণ পদ্ধতির সঙ্গে মুখে স্টিম নিয়ে প্যাকও লাগাতে পারেন। তাহলে আরও ভালো হয়। এই পদ্ধতিতে নিজেই স্পা করতে পারবেন বাড়িতে। তবে মাসাজের ক্ষেত্রে অন্য কেউ সাহায্য করলে আরও ভালো হয়। কারণ, সেই সময়টায় আপনি রিল্যাক্স করতে পারবেন।

সূত্র: rtvonline

সর্বশেষ: