শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গরমে শিশুকে সুস্থ রাখতে যে তিন খাদ্য দিতে বলেন চিকিৎসকরা

গরমে শিশুকে সুস্থ রাখতে যে তিন খাদ্য দিতে বলেন চিকিৎসকরা

গরমে আট থেকে আশি সবাই নাজেহাল হয়ে পড়ে। প্রকৃতিতে এখন গ্রীষ্মকাল। বাড়ির বাইরে বেরোলে তার কিছুটা আঁচ পাওয়া যায়। দরদর করে ঘাম হওয়া, অস্বস্তি, অল্পতেই দুর্বল লাগার মতো কিছু সমস্যা তো আছেই। আবহাওয়া দফতর সূত্রে খবর, এ বছর রেকর্ড পরিমাণ গরম পড়তে চলেছে। তাই আগে থেকে শরীরের যত্ন নেয়া প্রয়োজন। বিশেষ করে শিশুদের। এখনো গ্রীষ্মের ছুটি পড়েনি। ফলে প্রতিদিন স্কুলে যাতায়াত করতে হচ্ছেই।

স্বাভাবিক ভাবেই ছোটরা নিজের খেয়াল রাখার মতো পরিণত হয়নি। তাদের সুস্থ রাখার দায়িত্ব অভিভাবকদের। এই গরমে সন্তানকে সুস্থ রাখতে তাদের খাদ্যতালিকায় রাখুন কয়েকটি বিশেষ খাবার।

বেল: গরমে বেলের মতো উপকারী আর কিছু নেই। বেল ভিটামিন এ, সি এবং বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের সমৃদ্ধ উৎস। অনেক শিশুই বেল খেতে চায় না। বাচ্চাদের যাতে পছন্দ হয়, এমন কোনো উপকরণ দিয়ে বেলের শরবত বানিয়ে দিতে পারেন। ভিটামিন সি থাকায় বেল ভেতর থেকে প্রতিরোধ শক্তি গড়ে তুলতে সক্ষম।

টক দই: গরমে শরীর ঠাণ্ডা রাখতে টক দইয়ের বিকল্প নেই। শিশুর পেটের স্বাস্থ্য ভাল রাখতে রোজ টক দই খাওয়ান। ক্যালশিয়াম, ফসফরাস, প্রোটিন সমৃদ্ধ টক দই হাড় ভালো রাখতেও সাহায্য করে। টক দই শুধু খেতে না চাইলে তা দিয়ে বানিয়ে দিন লস্যি, রায়তা কিংবা সালাড।

ডাবের পানি: গরমে শরীরের যত্ন নিতে ডাবের জল খুবই উপকারী। প্রচণ্ড গরমে শিশুর প্রতি দিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই পানীয়। শরীর আর্দ্র রাখার পাশাপাশি বিভিন্ন সংক্রমণ জাতীয় রোগবালাই থেকে শিশুকে দূরে রাখবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই