শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

নতুন বাড়ির দেয়াল সাজান নজরকাড়া ৩ উপায়ে

নতুন বাড়ির দেয়াল সাজান নজরকাড়া ৩ উপায়ে

‘থাকতো যদি এই শহরে নিজের একটা বাড়ি/ মনের রঙে রাঙিয়ে দিতাম দেয়ালটা তারই/ লাল হবে না সবুজ হবে পছন্দ আমার/ নিজের বাড়ি সেতো আমার ভালবাসার খামার’— বাপ্পা মজুমদারের গানের কথাগুলোর সঙ্গে একমত হবেন অনেকেই। নিজের একটা বাড়ি থাকলে তার দেয়াল মনের মতো সাজানোর স্বপ্ন কে না দেখেন? 

বাড়িতে ঢুকলেই সবার আগে চোখ যায় দেয়ালের দিকে। এর রঙ, সাজের ওপর নির্ভর করে ঘরের শোভা। তাই এই ব্যাপারটিতে একটু বেশি সতর্ক হওয়া জরুরি। দেয়ালের রঙ বাছাই থেকে শুরু করে সাজানো প্রতিটি খুঁটিনাটি বিষয় মন দিয়ে পরিকল্পনা করতে হবে। ঘরের সাজে বৈচিত্র্য আনতে চাইলে এর বিকল্প নেই।

কীভাবে ঘরের দেয়াল সাজাবেন বুঝে উঠতে পারছেন না? চলুন জেনে নিই তিনটি উপায়-

ওয়াল ক্ল্যাডিং

দেয়াল সজ্জায় ওয়াল ক্ল্যাডিং সম্পূর্ণ নতুন ধারা। নতুনত্ব আনতে এটি বেছে নিতে পারেন। ঘরের যেকোনো একটি দেয়ালজুড়ে করতে পারেন ওয়াল ক্ল্যাডিং। তবে জানালা রয়েছে এমন দেয়ালে এটি করা মুশকিল। 

ক্ল্যাডিংয়ের জন্য সবচেয়ে উপযুক্ত হলো পাথর। কারণ পাথরের ক্ল্যাডিং সবচেয়ে বেশি টেকসই হয়। একটি দেয়ালের সঙ্গে রং মিলিয়ে বাকি দেয়ালগুলিতেও ক্ল্যাডিং করাতে পারেন। বাজারে বিভিন্ন আকৃতি ও রঙের ক্ল্যাডিং পাথর পাওয়া যায়। পছন্দমতো কিনে নিন।

ওয়াল পেপার

দেয়াল সাজানোর এই উপায়টি নতুন নয়। বিগত কয়েক বছর ধরেই এটি জনপ্রিয়। ক্ল্যাডিংয়ের মতো ওয়াল পেপার দিয়েও দেয়াল সাজাতে পারেন। এক্ষেত্রে ঘরের একটি দেয়াল ফাঁকা রাখা জরুরি। বাজারে বিভিন্ন ডিজাইনের ওয়াল পেপার পাওয়া যায়।

দেয়ালের আকৃতি এবং ঘরের সাজের সঙ্গে সামঞ্জস্য রেখে ওয়াল পেপার বাছাই করা জরুরি। কোন ঘরে এটি লাগাবেন সেটিও আগে জেনে রাখা ভালো। এই যেমন রান্নাঘরের দেয়ালে যেই ওয়াল পেপার মানাবে তা বেডরুমের দেয়ালে বেমানান।

টেক্সচার ওয়াল

অনেকেই বাড়িতেই এখন ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলতে টেক্সচার দেয়াল ব্যবহার করা হয়। দেয়ালের ওপর প্লাস্টার অফ প্যারিস আর রং দিয়ে করা বিভিন্ন নকশা নজর কাড়ে সহজেই। ওয়াল পেপারের সঙ্গে টেক্সচার দেওয়ালের তফাত রয়েছে। কেননা টেক্সচার দেওয়াল অনেকে বেশি টেকসই। সেই সঙ্গে সহজে দেওয়াল থেকে উঠেও যায় না।

এসবে বেশি খরচ মনে হলে নিজেও ওয়াল পেইন্ট করে ফেলতে পারেন। লাগাতে পারেন স্টিকারও। এবার আপনিই ঠিক করে নিন ঘরের দেয়াল কীভাবে সাজাবেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই