শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুশ্চিন্তা কমানোর ৫ উপায়

দুশ্চিন্তা কমানোর ৫ উপায়

দুশ্চিন্তা আমাদের জীবনেরই অংশ। প্রতিদিনের ব্যস্ত জীবনে নানা কারণে আমরা দুশ্চিন্তা করে থাকি। তবে একদিক দিয়ে এটি ভালোও বটে। কারণ, আপনাকে যেকোনো বিপদ সম্পর্কে সতর্ক করে এবং মানসিক ভাবে প্রস্তুত রাখে। কিন্তু দুশ্চিন্তা যখন বার বার হয় কিংবা বেশি মাত্রায় হয় তখন আর সাধারণ দুশ্চিন্তা গুলোর মত  থাকে না। তখন দরকার পরে প্রতিকারের। অন্যথায় আপনার জীবনে গভীর প্রভাব ফেলতে পারে। প্রাকৃতিক উপায়েও এর প্রতিকার পেতে পারেন। চলুন জেনে নেই দুশ্চিন্তা কমানোর ৫ প্রাকৃতিক উপায়-

অ্যাক্টিভ থাকুন
নিয়মিত ব্যায়াম করুন। এটি কেবল শারীরিক স্বাস্থ্যের জন্য নয়, এটি আপনার মানসিক স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ। ২০১৩ সালের একটি সমীক্ষায় দেখা গেছে, দুশ্চিন্তা দূর করতে শারীরিক ক্রিয়াকলাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন ধরনের শারীরিক ক্রিয়াকলাপ রয়েছে, নিজের পছন্দ অনুযায়ী করতে পারেন। এর খুব সহজেই দুশ্চিন্তা থেকে দূরে থাকতে পারবেন।

অ্যালকোহল থেকে দূরে থাকুন
অ্যালকোহল সাময়িকভাবে আপনাকে দুশ্চিন্তা থেকে মুক্ত করতে পারে। কিন্তু এটি কোনো স্থায়ী সমাধান নয়। বরং বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এটি পরবর্তীতে দুশ্চিন্তার মাত্রাকে আরো বাড়িয়ে দেয় এবং আপনাকে আসক্ত করে ফেলে। তাই এটি থেকে দূরে থাকতে হবে।

ধূমপান ছেড়ে দেওয়ার চেষ্টা করুন 
অ্যালকোহলের মত ধূমপানও সাময়িক ভাবে দুশ্চিন্তা থেকে মুক্তি দেয়। তাই ধূমপায়ীরা দুশ্চিন্তায় পড়লেই এটির আশ্রয় নেই। কিন্তু এটিও কোনো স্থায়ী সমাধান এনে দিতে পারে না। গবেষণায় দেখা গেছে, এটি পরবর্তীতে দুশ্চিন্তা-জনিত সমস্যাকে আরো বাড়িয়ে দেয়। স্বাস্থ্যের জন্যও ভালো নয়।

ক্যাফেইন সীমিতভাবে গ্রহণ করুন 
ক্যাফেইন কোনো স্থায়ী সমাধান নয়। গবেষণায় দেখা গেছে, এটি পরবর্তীতে নার্ভাসনেস এবং দুশ্চিন্তা বাড়িয়ে দেয়। প্যানিক ডিসঅর্ডারে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে প্যানিক অ্যাটাকের কারণও হতে পারে। তাই ক্যাফেইন সীমিত মাত্রায় গ্রহণ করাই ভালো।

রাতে ভালোভাবে ঘুমান
ঘুম মানসিক স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বারবার প্রমাণিত হয়েছে। প্রাপ্তবয়স্কদের প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত। রাতে ভালো ঘুম হলে এটি আপনাকে দিনে সতেজ রাখে এবং দুশ্চিন্তা থেকেও মুক্তি দেয়।

হেলথলাইন ডটকম অবলম্বনে

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই