বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মাছের পুর ভরা ঝাল ঝাল পাটিসাপটা পিঠা

মাছের পুর ভরা ঝাল ঝাল পাটিসাপটা পিঠা

শীতকাল মানেই পিঠেপুলি আর পাটিসাপটা। তবে যাদের ডায়াবেটিস আছে তারা পাটিসাপটা পিঠা খেতে পারেন না। তাদের জন্য আজকের আয়জন। মাছের পুর ভরা ঝাল ঝাল পাটিসাপটা পিঠা। খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। হাতের কাছে থাকা উপকরণ দিয়ে খুব সহজে তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক মাছের পুর ভরা ঝাল ঝাল পাটিসাপটা পিঠা তৈরির রেসিপিটি- 

উপকরণ: ভেটকি ৫০০ গ্রাম, আলু সেদ্ধ দুইটি, পেঁয়াজ কুচি এক কাপ, রসুন বাটা এক চামচ, আদা বাটা এক চা চামচ, গরম মশলা গুঁড়া আধ চা চামচ, কাঁচা মরিচ কুচি দুইটি, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, চিনি ১/৪ চা চামচ, লবণ স্বাদ মতো, সাদা তেল দুই টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ। 

পাটিসাপটার জন্য: ময়দা আধ কাপ, সুজি ১/৪ কাপ, ঘি এক টেবিল চামচ। 

প্রণালী: প্রথমে মাছেগুলো ধুয়ে লবণ ও লেবুর রস মাখিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর একটি প্যানে তেল দিয়ে ভালো করে গরম করে পেঁয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করুন। এবার আদা ও রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। হলুদ গুঁড়া ও মরিচ গুঁড়াও মিশিয়ে কষিয়ে নিন। এবার ভেটকি মাছ ছোট ছোট টুকরো করে প্যানে দিন ও হালকা তেলে খুব ভালো করে নাড়তে থাকুন। এতে এবার গরম মশলা গুঁড়া, স্বাদ মতো লবণ ও চিনি দিন। পুরটা ভালো করে ভাজা ভাজা হয়ে এলে গ্যাস বন্ধ করে ঠান্ডা হতে দিন। এরপর আগে থেকেই সিদ্ধ করে রাখা আলুগুলোকে চটকে নিতে হবে। মাছের পুরের সঙ্গে কাঁচা মরিচ মিশিয়ে দিন।

পাটিসাপটার জন্য একটি পাত্রে ময়দা, সুজি, অল্প ঘি, লবণ দিয়ে একটা পাতলা মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি এমন বানাতে হবে যেন প্যানে দিয়ে ছড়ানো যায়। অনেকটা চালের গুঁড়া দিয়ে পাটিসাপটা বানানোর মতোই থকথকে করতে হবে এই মিশ্রণ। এবার একটা গরম ফ্রাইং প্যানে, ঘি ব্রাশ করে, মিশ্রণটি দিয়ে পাটিসাপটার মতো গোল করে ছড়িয়ে দিন। অল্প আঁচে করতে হবে পুরো রান্নাটি। মিশ্রণটি পাটিসাপটার মতো সামান্য ভাজা হয়ে এলেই এর মধ্যে মাছের পুর লম্বা করে মাঝখানে রাখুন ও দুইদিক থেকে রোল করে নিন পাটিসাপটার মতো। খুন্তি দিয়ে উপরটা একটু চেপে প্লেটে নামিয়ে দিন এবং কাসুন্দির সঙ্গে গরমাগরম পরিবেশন করুন।

 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর