বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

যেসব খাবারের সঙ্গে টক দই খাবেন না

যেসব খাবারের সঙ্গে টক দই খাবেন না

টক দই উপকারী একটি খাবার, একথা প্রায় সবারই জানা। কিন্তু উপকারী হলেও সব ধরনের খাবার সব সময় এবং সব খাবারের সঙ্গে খাওয়া যায় না। যেমন ধরুন, সন্ধ্যায় ফল খেতে নিষেধ করা হয় কিংবা খালি পেটে টক জাতীয় খাবার। এমন নিয়ম মানতে হবে টক দইয়ের ক্ষেত্রেও। নয়তো উপকারের বদলে ক্ষতিই হবে বেশি। 

আমাদের হজমক্ষমতা ভালো করতে কাজ করে টক দই। এটি শরীরের ভেতরের দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে। ওজন কমানোর প্রচেষ্টা করলেও নিয়মিত খেতে পারেন টক দই। আপনি যদি সঠিকভাবে না খান তাহলে এই টক দই আপনার অসুস্থতার কারণ হতে পারে। খাওয়ার সময়, কম্বিনেশন সবকিছুর দিকেই খেয়াল রাখতে হবে। 

টক দই কখন এবং কেন খাবেন না

বিশেষজ্ঞদের মতে, রাতের বেলা টক দই খাওয়া যাবে না। কারণ এটি রাতে খাবারের সঙ্গে মিশে পচনের সৃষ্টি করে। যে কারণে, বুকে ইনফেকশন, ত্বকের অসুখ এবং ঠান্ডা লাগার মতো সমস্যা বাড়তে পারে। তাই দিনের বেলা খেলেও রাতে ট্ক দই খাওয়া থেকে বিরত থাকুন।

কোন খাবারের সঙ্গে টক দই খাবেন না

টক দই আমরা বিভিন্ন খাবারের সঙ্গে মিশিয়ে খেয়ে থাকি। সেসব খাবারের মিশ্রণ যে সবগুলোই ক্ষতিকর, তা কিন্তু নয়। তবে কিছু খাবার রয়েছে, যেগুলো টক দইয়ের সঙ্গে মিশিয়ে খেলে শরীরে প্রদাহের মাত্রা বেড়ে যায়। সেখান থেকে দেখা দেয় নানা সমস্যা। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

টক দই ও মুরগির মাংস

মুরগির মাংস দিয়ে তৈরি বিভিন্ন পদের সঙ্গে টক দই ব্যবহার করা হয়। অনেকে আবার চিকেন বিরিয়ানির সঙ্গে টক দই অথবা টক দইয়ের তৈরি রায়তা খেয়ে থাকেন। এটি শরীরের জন্য ক্ষতিকর। কারণ এর ফলে বেড়ে যায় শরীরের প্রদাহ। সেখান থেকে দেখা দেয় ফোঁড়া, আর্থ্রাইটিস এবং সোরিয়াসিস নামক ত্বকের সমস্যা।

টক দই ও দুধ

দুধ কিংবা টক দই আলাদা আলাদাভাবে উপকারী হলেও এই দুই খাবার একসঙ্গে মিশিয়ে খাবেন না। কারণ এর ফলে প্রোটিন ও ক্যালসিয়ামের সমস্যা হতে পারে। ফলস্বরূপ জয়েন্ট পেইন, শরীরে ব্যথা, গা হাত পা ফোলা, পেশীর সমস্যা দেখা দেয়।

টক দই ও ফল

টক দইয়ের সঙ্গে বিভিন্ন ধরনের ফল মিশিয়ে খাওয়ার অভ্যাস আছে অনেকের। এটি দেখতে স্বাস্থ্যকর মনে হলেও আসলে তা নয়। ফ্রুট সালাদ বা স্মুদিতে ফলের সঙ্গে টক দই মেশানো বন্ধ করুন। কারণ এটি শরীরের জন্য ক্ষতিকর। এর ফলে বাড়তে পারে বুকে ব্যথা এবং ইনফেকশন। এছাড়াও হতে পারে এগজিমা।

টক দই রান্না করবেন না

অনেকে অনেক ধরনের রান্নায় টক দই ব্যবহার করেন। এমনটা করবেন না। কারণ টক দই গরম করলে বা এটি রান্না করলে পুষ্টি আরও কমে যায়। এটি উষ্ণ ভাব সহ্য করতে পারে না। রান্না করা টক দই খেলে শরীরে প্রদাহ বেড়ে সমস্যা হতে পারে।

টক দই কি প্রতিদিন খাবেন?

টক দই উপকারী ঠিকই তবে প্রতিদিন এটি খাওয়া জরুরি নয়। যেহেতু এটি পচনশীল খাবার তাই বেশি না খাওয়াই ভালো। টক দই প্রোবায়টিক হিসেবে ভালো কাজ করে। তবে এটি সরাসরি না খেয়ে বাটার মিল্ক হিসেবে পান করুন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর