শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দ্রুত গতিতে হাঁটলে আয়ু বাড়বে প্রায় ১৬ বছর, দাবি গবেষকদের

দ্রুত গতিতে হাঁটলে আয়ু বাড়বে প্রায় ১৬ বছর, দাবি গবেষকদের

সুস্থ থাকার জন্য নিয়মিত অন্তত ২০ মিনিট হাঁটার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে জেনে অবাক হবেন যে, ধীর গতিতে না হেঁটে হনহন করে হাঁটলে দীর্ঘ হবে আয়ু। শুনতে অবাক লাগলেও অন্তত এমনটাই দাবি ব্রিটেনের লেস্টার বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের।

৬৫ থেকে ১০৫ বছর বয়সি মানুষদের মৃত্যুর কারণ সংক্রান্ত গবেষণা চলাকালীন তারা এই কথা জানতে পেরেছেন বলে দাবি গবেষকদের। যদিও বয়স বৃদ্ধি পাওয়ার কারণ নিয়ে নির্দিষ্ট কোনো তথ্য নেই বিজ্ঞানের কাছে, তবে বার্ধক্যের সঙ্গে কোষে অবস্থিত ক্রোমোজোমের যেকোনো না কোনো সম্পর্ক রয়েছে তা নিয়ে নিশ্চিত গবেষকরা। ক্রোমোজোমের বাহুগুলোর শেষ প্রান্তকে বিজ্ঞানের ভাষায় ‘টেলোমেয়ার’ বলে। দেখা গিয়েছে এই টেলোমেয়ার যত দিন লম্বা থাকে তত দিন দূরে থাকে বার্ধক্য।

কিন্তু এই টেলোমেয়ার যত ক্ষয় হতে থাকে ততই কমতে থাকে কোষ বিভাজন। ফলে দুর্বল হয় পেশির গঠন, দেখা দিতে থাকে বার্ধক্য। ৪,০৫,০০০ জনের উপর করা এই গবেষণায় দেখা গিয়েছে মোট চল্লিশ শতাংশ মানুষ নিয়মিত দ্রুত গতিতে হাঁটেন। আর এই চল্লিশ শতাংশ মানুষের টেলোমেয়ারের দৈর্ঘ্য বাকি মানুষদের তুলনায় বেশি। এর মধ্যে ৮৬ মানুষের সঙ্গে গতি মাপার বিশেষ যন্ত্র লাগিয়েছিলেন গবেষকরা। বাকিদের সঙ্গে কথা বলা হয় মুখে।

গবেষকদের দাবি, দ্রুত গতিতে হাঁটলে সর্বোচ্চ ১৬ বছর পর্যন্ত বাড়তে পারে আয়ু। তবে এই বিষয়ে আরো গবেষণার প্রয়োজন রয়েছে বলেই মত গবেষকদের একাংশের।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই