বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

যে সালাদ খেলে ওজন কমবে দ্রুত, প্রোটিনও পাবেন ভরপুর

যে সালাদ খেলে ওজন কমবে দ্রুত, প্রোটিনও পাবেন ভরপুর

বাড়তি ওজন কারোই কাম্য নয়। কারণ অতিরিক্ত ওজন হাজারটা রোগ সৃষ্টি করে। তাইতো যদি আপনার ওজন বেড়ে গিয়ে থাকে, তবে এখন থেকেই সচেতনতা বাড়াতে হবে। মনে রাখবেন, কেবল নিজেকে দেখতে ভালো লাগার জন্য নয়, শরীরকে সুস্থ রাখার ক্ষেত্রেও ওজন নিয়ন্ত্রণে রাখাটা ভীষণ জরুরি।

আপনি কী খাচ্ছেন, সেটাই আপনার ওজন বাড়া বা কমার ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ৷ সেই সঙ্গে যদি আপনি নিয়মিত ব্যায়াম করেন, তাহলে পদ্ধতিটা ত্বরান্বিত হয়। তবে হাজারও ব্যস্থতার মা়ঝে অনেকেই নিয়মিত শরীরচর্চা করার সুযোগ পান না। সেক্ষেত্রে খাওয়াদাওয়ায় নিয়ন্ত্রণ আনতেই হবে।

তবে পুষ্টিকর খাবার মানেই মুখোরোচক হবে না, এমনটা কিন্তু একেবারেই নয়। আপনার জন্য রইল কাবলি ছোলার এক মুখরোচক সালাদ রেসিপি, যা স্বাদ ও স্বাস্থ্যগুণে ভরপুর। অনেকেই অফিসের পর বাড়ি না ফিরে বন্ধুবান্ধবদের সঙ্গে খানিক আড্ডা দিতে ভালবাসেন। সেক্ষেত্রে বিকেলের খাবার হিসেবেও জমে যাবে এই সালাদের রেসিপিটি।

যেভাবে বানাবেন

প্রথমে একটি পাত্রে সিদ্ধ কাবলি ছোলা নিন । তারপর কাটা পেঁয়াজ, টমেটো, ক্যাপসিকাম, শসা এবং গাজর দিন। এরপরে, লবণ, গোলমরিচ, মরিচ গুঁড়া, চাটমশলা ও লেবুর রস দিয়ে দিন। এই সব উপকরণগুলো ভালো করে মিশিয়ে নিন। পুদিনাপাতা ও তেঁতুলের চাটনি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন এবং উপভোগ করুন এই স্যালাড।

কাবলি ছোলা কেন ডায়েটে রাখবেন

কাবলি ছোলাই আমাদের ওজন কমাতে বিশেষ উপকারী। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন, ফসফরাস, জিঙ্ক, পটাশিয়াম, ভিটামিন বি৬ এবং থায়ামিন থাকে। একই সঙ্গে কাবলি ছোলায় ফাইবারও থাকে। এই ফাইবার আমাদের পাকস্থলি ভর্তি রাখতে সাহায্য করে এবং খিদে কমিয়ে দেয়, যার ফলে আমাদের ওজন নিয়ন্ত্রণ করে। প্রচুর পরিমাণে ফাইবার থাকার জন্য কাবলি ছোলা আমাদের শরীরে জমে থাকা ক্যালোরিও বার করে দিতে সাহায্য করে। এই শস্যে ফ্যাটের পরিমাণও খুবই কম থাকে এবং ক্যালোরির মাত্রাও কম।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই