মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সুস্বাদু ডিম পিঠা ‘হপার্স’

সুস্বাদু ডিম পিঠা ‘হপার্স’

শীতের আনন্দ দ্বিগুণ বাড়িয়ে দেয় নানা রকম মুখরোচক পিঠা। প্রায় প্রতি বাড়িতেই তৈরি হয় বিভিন্ন স্বাদের পিঠা। পরিচিত পিঠার সঙ্গে সেখানে জায়গা করে নেয় অনেক অপরিচিত পিঠাও। তেমনি একটি পিঠা হচ্ছে ‘হপার্স’। যা অনেকের কাছেই অপরিচিত। পিঠাটি দেখে প্রথমে মনে হবে বাটির মধ্যে ডিম! আসলে পিঠার আকৃতিটি ঠিক বাটির মতো দেখতে। 

এই পিঠাটিকে শ্রীলংকায় হপার্স ও ভারতে আন্ডা আপ্পাম বলা হয়। স্বাদে ডিম চিতইয়ের সঙ্গে বেশ মিল রয়েছে। তবে এই পিঠা তৈরি করার পদ্ধতি একদম আলাদা। তবে কঠিন নয়। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন ডিম পিঠা হপার্স- 

উপকরণ: কোড়ানো নারকেল আধা কাপ, রান্না করা ভাত ১/৩ কাপ, টক দই ৩ টেবিল চামচ, চালের গুঁড়া ১ কাপ, চিনি ১ চা চামচ, লবণ স্বাদমতো, ডিম প্রয়োজন মতো, চিলি ফ্লেকস সামান্য, ধনেপাতা ও ক্যাপসিকাম কুচি প্রয়োজন মতো।

প্রণালী: একটি ব্লেন্ডারে কোড়ানো নারকেল, ভাত, টক দই ও ১ কাপ কুসুম গরম পানি দিয়ে দিন। ৪/৫ মিনিট ব্লেন্ড করুন। বাটিতে চালের গুঁড়া নিয়ে ব্লেন্ড করা মিশ্রণ দিয়ে ভালো করে ব্যাটার তৈরি করে নিন। সারারাত রুম টেম্পারেচারে রেখে দিন ব্যাটার। পরদিন সকালে আরো আধা কাপ পানি দিয়ে দিন। চিনি ও লবণ মিশিয়ে নিন।

এবার একটি ননস্টিক প্যানে সামান্য তেল মেখে নিন। প্যান অনুযায়ী তরল ব্যাটার দিয়ে দিন। এক মিনিট ঢেকে রাখুন। এরপর ঢাকনা তুলে একটি ডিম দিয়ে দিন উপরে। সামান্য লবণ, চিলি ফ্লেকস, ক্যাপসিকাম ও ধনেপাতা কুচি দিন। ঢাকনা দিয়ে ঢেকে আরো দেড় মিনিট অপেক্ষা করুন। সাইড থেকে একটু আলগা করে নীলে উঠে আসবে মজাদার পিঠা। এটি ডিম ছাড়াও তৈরি করা যায়। এই পিঠাকে বাটির শেপ দিতে প্যান থেকে তুলে একটি গোল বাটিতে কিছুক্ষণ রেখে দিন। দেখবেন কিছু সময় পর এটি দেখতে বাটির মতো দেখাবে।    

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই